উইজডেনের চোখে বর্ষসেরা টেস্ট একাদশ

উইজডেনের চোখে বর্ষসেরা টেস্ট একাদশ
Vinkmag ad

উইজডেন সম্প্রতি প্রকাশ করেছে ২০২০ সালের বর্ষসেরা টেস্ট একাদশ। উইজডেন ডট কমের ইয়াস রানা, আদিয়া শর্মা, মনোজ নারায়ন ও বেন গার্ডনার মিলে বেছেছেন চলতি বছরের সেরা টেস্ট একাদশ।

করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের বড় একটা সময় আন্তর্জাতিক খেলা মাঠে গড়ায়নি। পরবর্তীতে মাঠে গড়ালেও তা পরিমাণে খুব বেশি নয়।

২০১৯ সালের ১১ ডিসেম্বর থেকে ২০২০ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত সময়ের রেকর্ড আমলে নিয়ে একাদশ সাজিয়েছে উইজডেন।

এই সময়ে ১০ ম্যাচে ৪৩.২০ গড়ে ৬৪৮ রান করা ইংলিশ ওপেনার ডম সিবলিকে দলে রেখেছে উইজডেন জ্যুরি। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করেন তিনি।

পাকিস্তানের শান মাসুদ ওপেন করে ৬ ম্যাচে ৪১৯ রান করেছেন। তিনি ওপেনিংয়ে সিবলির সঙ্গী। ৪৬.৫৫ গড়ে রান করা শান সেঞ্চুরি করেন ৩ টি। ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে খেলেন ১৫৬ রানের দারুণ এক ইনিংস।

তিনে নামবেন নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসন। এই দলের অধিনায়কও তিনি। ৫ ম্যাচে এই সময়ে ৫০.৬২ গড়ে উইলিয়ামসন করেছেন ৪০৫ রান। হ্যামিল্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছেন ২৫১ রানের ইনিংস (ক্যারিয়ার সেরা)।

চারে নামবেন অজি ব্যাটসম্যান মারনাস লাবুশেইন। ৩ ম্যাচে ৯১.৫০ গড়ে মারনাস রান করেছেন ৫৪৯। ২ টি সেঞ্চুরির একটি ছিল ২১৫ রানের ইনিংস, অপরটি ১৪৩ রানের।

পাঁচে নামবেন পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক বাবর আজম। উল্লেখিত সময়ে ৬ ম্যাচে ঠিক ১০০ গড়ে ৬০০ রান করেছেন বাবর। রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে খেলেন ১৪৩ রানের দারুণ এক ইনিংস।

দলে পেস বোলিং অলরাউন্ডার হিসাবে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস। ৮ ম্যাচে ৫৩.০৭ গড়ে ৬৯০ রান করা স্টোকস নিয়েছেন ১৮ গড়ে ২১ উইকেট।

দলে উইকেটরক্ষক হিসাবে আছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। উল্লেখিত সময়ে ডি কক খেলেছেন ৪ ম্যাচ। ৪৭.৫০ গড়ে করেছেন ৩৮০ রান।

দলে পেস আক্রমণে আছেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন (৪ ম্যাচে ২০ উইকেট), ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড (৯ ম্যাচে ৪৩ উইকেট) ও নিউজিল্যান্ডের টিম সাউদি (৬ ম্যাচে ৩৮ উইকেট)। দলে একমাত্র স্পিনার অস্ট্রেলিয়ার নাথান লায়ন (৩ ম্যাচে ২০ উইকেট)।

দলে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ৩ জন করে, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের ২ জন করে ও দক্ষিণ আফ্রিকার ১ জন রয়েছেন। ভারত, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কার কেউ জায়গা পাননি।

উইজডেনের বর্ষসেরা টেস্ট দল (২০২০):

ডম সিবলি (ইংল্যান্ড), শান মাসুদ (পাকিস্তান), কেন উইলিয়ামসন (অধিনায়ক, নিউজিল্যান্ড), মারনাস লাবুশেইন (অস্ট্রেলিয়া), বাবর আজম (পাকিস্তান), বেন স্টোকস (ইংল্যান্ড), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা, উইকেটরক্ষক), কাইল জেমিসন (নিউজিল্যান্ড), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড), টিম সাউদি (নিউজিল্যান্ড) ও নাথান লায়ন (অস্ট্রেলিয়া)।

৯৭ ডেস্ক

Read Previous

অবসর ভেঙে ক্রিকেটে ফিরছেন যুবরাজ সিং

Read Next

লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ফার্গুসন

Total
22
Share