কিউইদের ইনিংস ব্যবধানে জয়, ধবলধোলাই ওয়েস্ট ইন্ডিজ

কিউইদের ইনিংস ব্যবধানে জয়, ধবলধোলাই ওয়েস্ট ইন্ডিজ
Vinkmag ad

প্রথম টেস্টে উইন্ডিজকে উড়িয়ে দিয়েছিলেন ২৫১ রান করা কেন উইলিয়ামসন একাই। উইলিয়ামসন নেই দ্বিতীয় টেস্টে, কিন্তু ফলাফলের চিত্র যেন প্রথম ম্যাচের মতোই। নিউজিল্যান্ডের মাঠে আবারও ইনিংস হার দেখলো ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে ১৭৪ রানের ইনিংস খেলা নিউজিল্যান্ডের হেনরি নিকোলস হয়েছেন ম্যাচ সেরা। আর সিরিজ সেরার পুরষ্কার পেলেন বল হাতে গতির উত্তাপ ছড়িয়ে ১১ উইকেট শিকার করা কাইল জেমিসন।

প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড তুলেছিল ৪৬০ রান। জবাবে প্রথম ইনিংসে মাত্র ১৩১ রানে অলআউট হয়ে গিয়েছিল ক্যারিবিয়ানরা। ৩২৯ রানের ঘাটতি নিয়ে ফলো অন করেছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও সেই একই ব্যর্থতার মুখে পড়েন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। সব উইকেট হারিয়ে ৩১৭ রান সংগ্রহ করে উইন্ডিজ। আর তাতেই ইনিংস এবং ১২ রানের জয় পায় নিউজিল্যান্ড। এ নিয়ে ঘরের মাঠে টানা ১৫ ম্যাচে পরাজয়ের মুখ দেখেনি কিউইরা। ১১ জয়ের সঙ্গে ৫ ড্র!

তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ৬ উইকেটে ২৪৪ রান। ৪ উইকেট হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে ৮৫ রানে পিছিয়ে থেকে আজ আবারও লড়াই চালাতে ব্যাট হাতে অধিনায়ক জেসন হোল্ডার। আগের দিনের হোল্ডারের অপরাজিত ৬০ রান বাঁচিয়ে রেখেছে দলকে। আজ চতুর্থ দিন সকালেই হোল্ডার বিদায় নেন। আগের দিনের ৬০, আজ কেবল ১; হোল্ডারের ৬১ রানের ইনিংস থামান সাউদি।

এরপর উইন্ডিজের পরাজয় দেখা কেবল সময়ের ব্যাপার ছিল। তবে আলজারি জোসেফ টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট করে ১২ বলে ২৪ করেন। জশুয়া ডা সিলভা ফিফটি পূর্ণ করেন; তবে তার ৫৭ রানের ইনিংস থামে দলীয় ৩০৭ রানে। চেমার হোল্ডার ১৩ রান অপরাজিত।

এরপর শ্যানন গ্যাব্রিয়েলকে বোল্ড করে দলের জয় নিশ্চিত করেন ওয়েগনার। ৭৯.১ ওভারে ৩১৭ রানে শেষ হয় উইন্ডিজের দ্বিতীয় ইনিংস। এই রানেও ইনিংস হার এড়ানো সম্ভব হয়নি উইন্ডিজের।

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে বল হাতে সর্বোচ্চ ৩টি করে উইকেট ট্রেন্ট বোল্ট ও নেইল ওয়েগনারের ঝুলিতে। ২টি করে উইকেট শিকার করেন কাইল জেমিসন ও টিম সাউদি।

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৪৬০/১০ (১১৪ ওভার)

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৩১/১০ (৫৬.৪ ওভার)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৩১৭/১০ (৭৯.১ ওভার) (ব্র্যাথওয়েট ২৪, ক্যাম্পবেল ৬৮, ব্রাভো ৪, ব্রুকস ৩৬, চেইস ০, ব্ল্যাকউড ২০, হোল্ডার ৬১, জশুয়া ৫৭; সাউদি ২২-৪-৯৬-২, বোল্ট ২১-৩-৯৬-৩, জেমিসন ১৫-৪-৪৩-২, ওয়েগনার ১৭.১-৪-৫৪-৩

ফলাফলঃ নিউজিল্যান্ড ইনিংস ও ১২ রানে জয়ী

সিরিজঃ নিউজিল্যান্ড ২-০’তে জয়ী

ম্যাচ সেরাঃ হেনরি নিকোলস (১৭৪ রান, নিউজিল্যান্ড)

সিরিজ সেরাঃ কাইল জেমিসন (১১ উইকেট, নিউজিল্যান্ড)

৯৭ ডেস্ক

Read Previous

অস্ত্রোপচার শেষে দেশে ফিরেছেন মুমিনুল হক

Read Next

ইনজুরিতে অ্যাবট, দলে ডাক পেলেন হেনরিকস

Total
4
Share