ভনের ভাবনায়, ‘ভারত হোয়াইটওয়াশ’

মাইকেল ভন
Vinkmag ad

বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ভারত যদি অ্যাডিলেডের ১ম টেস্টে হেরে যায়, তাহলে অস্ট্রেলিয়ার কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার সম্ভাবনা দেখছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন।

‘ভারতকে অবশ্যই অস্ট্রেলিয়ার তিন পেস ত্রয়ী মিচেল স্টার্ক, জশ জ্যাজেলউড এবং প্যাট কামিন্সকে বুঝে খেলতে হবে। তারা তিনজনই কোকাবুরা নতুন বল দিয়ে প্রতিপক্ষকে শেষ করে দিবে। যদি তা না করতে হবে, তবে অস্ট্রেলিয়াকে অনেক শক্তিশালী প্রমাণ করতে হবে। গোলাপী বলের টেস্ট এই সিরিজে প্রধান ভূমিকা রাখবে। অজিরা এখনও দিবারাত্রির কোন টেস্টে হারেনি। তারা তাদের ধারাবাহিকতা অ্যাডিলেডে ধরে রাখলে ভারতের জন্য ভয়ঙ্কর হবে। যদি অজিরা ১ম টেস্ট জিতে, পরের তিন টেস্টে কোহলি না খেলে, তাহলে ভারত হোয়াইটওয়াশ হবে।’

-ক্রিকবাজকে জানান ভন।

ভন বলেন ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়া নিজেদের দেশে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ হারার পর তাদের খেলার ধারায় অনেক উন্নতি এসেছে।

‘দুই বছর আগে অস্ট্রেলিয়ার কন্ডিশনে অজি দলের বিপক্ষে বেশ শক্তিশালী ছিল ভারত। জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা ও রবিচন্দ্রন অশ্বিনের সমন্বয়ে ভারতের বোলিং লাইনআপ দুর্দান্ত ছিল। চেতেশ্বর পূজারা অজি বোলিং আক্রমণের বিপক্ষে দেয়াল হয়ে ছিলেন।’

‘যে প্রধান কারণটি আমার কাছে মনে হয়, তা হলো দল শুধু স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও মার্নাস ল্যাবুশেনের উপর নির্ভরশীল না। সব ক্রিকেটারকে নিয়ে পুরো দলটাই একটা সেরা টেস্ট ম্যাচ দল। তারা অ্যাশেজ ধরে রেখেছে এবং টিম পেইন টেস্ট দলের দলনায়ক হিসেবে দিনদিন উন্নতি করছে,’ ভন বলেন।

৯৭ ডেস্ক

Read Previous

পিংক বল টেস্টের আগেই ফিরলেন স্টার্ক

Read Next

নাইমের শুরু আর শেষে মানসিকতার পার্থক্য দেখছেন কোচ

Total
4
Share