ভেতরে ভেতরে প্রস্তুতি সেরে নিতে চান রাহি

ভেতরে ভেতরে প্রস্তুতি সেরে নিতে চান রাহি

করোনা পরবর্তী বাংলাদেশ দলের আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন হতে যাচ্ছে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। জানুয়ারিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ সফরের কথা ক্যারিবিয়ানদের। যার শুরুটা হবে টেস্ট সিরিজ দিয়ে, সেক্ষেত্রে বাংলাদেশের ক্রিকেটারদের লাল বলে প্রস্তুতিতে ঘাটতি থাকবে বড় আকারের। পেসার আবু জায়েদ রাহি বলছেন ঘাটতি কমাতে নিজের মত করে অনুশীলনে মনযোগী হতে হবে।

করোনার প্রভাব দূরে সরিয়ে প্রথম কোন দল হিসেবে বিদেশ সফরে যায় ওয়েস্ট ইন্ডিজ। গত জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের পর বর্তমানে দলটির টেস্ট সিরিজ চলছে নিউজিল্যান্ডের বিপক্ষে। সবমিলিয়ে বাংলাদেশকে মোকাবেলায় লাল বলে ক্যারিবিয়ায়নদের প্রস্তুতি বেশ ভালোই বলতে হয়।

তবে বাংলাদেশ ক্রিকেটে ফিরেছে ঘরোয়া টুর্নামেন্ট দিয়ে। যেখানে তিন দলীয় বিসিবি প্রেসিডেন্টস কাপের পর বর্তমানে চলছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগে নেই লাল বলের কোন টুর্নামেন্ট। যদিও সিরিজ শুরুর আগে দুই একটি প্রস্তুতি ম্যাচ আয়োজন করার সম্ভাবনা রয়েছে বিসিবির।

কিন্তু সামনে লাল বলের কোন টুর্নামেন্ট না থাকায় প্রস্তুতিটা নিজেদেরই সেরে নিতে হবে বলে মনে করেন আবু জায়েদ রাহি। এখনই ম্যাচ ফিটনেসের দিক থেকে সেরা অবস্থায় নেই টাইগার ক্রিকেটাররা বলছে এই পেসার। তবে আগে ক্রিকেটে ফেরাটা জরুরী ছিল বলেও মত তার। বিসিবি আয়োজিত টুর্নামেন্ট দুটিতে অন্তত সেদিক থেকে প্রাপ্তি মানছেন রাহি।

মিরপুরে সোমবার (৭ ডিসেম্বর) গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘আসলে আমরা যারা টেস্ট প্লেয়ার আছি তাদের ভেতরে ভেতরে কিছু অনুশীলন করা উচিত। যেহেতু টেস্ট শুরুর আগে খুব বেশি সময় পাবোনা, লংগার ভার্সন ক্রিকেটও তেমন একটা নাই। আমার কাছে মনে হয় টেস্ট বোলাররা আরও বেশি সময় বল করা, নতুন বলে বল করা এগুলো নিজে নিজে করতে হবে।’

‘টুর্নামেন্ট দরকার ছিল কারণ আগে আমার ক্রিকেটে ফিরতে হবে তারপরে ফিটনেসে ফিরতে হবে। ক্রিকেটটা শুরু হয়েছে। ২৫ তারিখ থেকে যে ক্যাম্পটা শুরু হবে হয়তোবা সেখানে আমরা আবারও লাল বলে অনুশীলন শুরু করবো। এছাড়া দেখবেন যে ক্রিকেট শুরু হওয়ার সাথে সাথে লাল বল দিয়ে শুরু হচ্ছে। তো আমার কাছে মনে হয়না প্লেয়ারদের ম্যাচ ফিটনেস এখন আছে। লাল বলের ক্রিকেটে যথা সম্ভব মনযোগ দিতে হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ভিরাট কোহলিকে ধরে ফেললেন কেন উইলিয়ামসন

Read Next

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ, থাকবেন কি মাশরাফি?

Total
7
Share