নিলামে উঠছে ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন

স্যার ডন ব্র্যাডম্যান

প্রয়াত অস্ট্রেলিয়ান ক্রিকেট কিংবদন্তী ডন ব্র্যাডম্যানের অভিষেক টেস্টের ব্যাগি গ্রিন টুপি এই সপ্তাহে নিলামে তোলা হবে। পিকলস অকশন বিষয়টি নিশ্চিত করেছে। ১৯২৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন ব্র্যাডম্যান।

‘দ্য ডন’ পরবর্তীতে অজিদের সর্বকালের অধিনায়কদের মধ্যে অন্যতম সেরা অধিনায়ক নির্বাচিত হন এবং টেস্ট ক্যারিয়ারে ৯৯.০৪ গড় নিয়ে অবিশ্বাস্য ধারাবাহিকতা ধরে রাখেন। এ রেকর্ড ৭২ বছরেও কেউ ভাঙতে পারেনি।

পিকলস একটি বক্তব্যে জানায়, ‘ ১৯৫৯ সালে স্যার ডোনাল্ড তার প্রতিবেশী পিটার ডানহামকে টুপিটি উপহার দিয়েছিলেন। কেনসিংটন গার্ডেন্সে ব্র্যাডম্যানের বাড়ির ঠিক পেছনেই ডানহামের বাড়ি ছিল।’

‘ব্যাগি গ্রিন টুপিটি পরবর্তীতে ২০০৩ সাল থেকে স্টেট লাইব্রেরি অব সাউথ অস্ট্রেলিয়ার কাছে ঋণ হিসেবে রাখা রয়েছে এবং ব্র্যাডম্যানের সংরক্ষিত সামগ্রীর সাবেক ব্যবস্থাপক জনাব ব্যারি গিবস টুপিটির সত্যতা প্রমাণ করেছেন।’

অস্ট্রেলিয়ান অ্যাসোসিয়েটেড প্রেস (এএপি) প্রতিবেদন করেছে, ব্র্যাডম্যানের সেই প্রতিবেশী ডানহাম বিনিয়োগকারীদের কাছে অর্থ কেলেঙ্কারির জন্য ৮ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন। তার দ্বারা ক্ষতিগ্রস্ত কয়েকজনকে টুপির নিলামের অর্থ প্রদান করা হবে।

বুশফায়ার নির্মূলে অর্থ সংগ্রহের জন্য এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান সর্বাধিক টেস্ট উইকেট শিকারী কিংবদন্তী লেগ স্পিনার শেন ওয়ার্ন তার মূল্যবান ব্যাগি গ্রিন টুপিটি ১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে ( ৭৪৩০০০ ইউএস ডলার) বিক্রয় করেন।

১৯৪৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্র্যাডম্যানের শেষ টেস্ট সিরিজের ব্যাগি গ্রিন টুপিটি ২০০৩ সালে ৪২৫০০০ অস্ট্রেলিয়ান ডলারে এবং টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম সিরিজের ব্লেজারটি ২০১৫ সালে ১৩২০০০ অস্ট্রেলিয়ান ডলারে বিক্রি হয়।

৯৭ ডেস্ক

Read Previous

রাজশাহীর বিপক্ষে ম্যাচকে ফাইনাল হিসেবে নিচ্ছে বরিশাল

Read Next

ক্রিকেটারদের ইনজুরি নিয়ে অস্বস্তিতে ল্যাঙ্গার

Total
2
Share