ইনিংস ব্যবধানে জিতল নিউজিল্যান্ড

ইনিংস পরাজয় এড়ানোর চেষ্টায় ওয়েস্ট ইন্ডিজ

হ্যামিল্টনে স্বাগতিক নিউজিল্যান্ড দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে হারিয়েছে। প্রথম ইনিংসে অধিনায়ক কেন উইলিয়ামসন ২৫১ রানের এক অনবদ্য ইনিংস খেলে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন।

নিউজিল্যান্ডের ৫১৯ রানের প্রথম ইনিংসের জবাবটা উইন্ডিজ মোটেও ভালোভাবে দিতে পারেনি। প্রথম ইনিংসে টিম সাউদির তোপে ১৩৮ রানে গুটিয়ে যাওয়ার পর ফলো অনে পড়ে দ্বিতীয় ইনিংসে উইন্ডিজ স্কোরবোর্ডে ২৪৭ রান করতেই সব উইকেট শেষ। আর তাতেই ইনিংস ও ১৩৪ রানে প্রথম টেস্ট জিতলো কিউইরা।

তৃতীয় দিনে ৮৯ রানে ৬ উইকেট হারানাের ওয়েস্ট ইন্ডিজ তাদের বড় জুটি পেয়ে যায়। ব্ল্যাকউড এবং জোসেফ দুর্দান্ত ব্যাটিং করতে থাকেন। ৭ম উইকেটে এ দুইজন অবিচ্ছিন্ন থেকে ১০৭ রানের জুটি গড়ে। ৩য় দিন শেষে ওয়েস্ট ৬ উইকেটে ১৯৬ রান করে।

ব্ল্যাকউড ৮০ এবং জোসেফ ৫৯ রানে অপরাজিত থেকে আজ চতুর্থ দিন সেডন পার্কে ব্যাট হাতে নামেন। কিন্তু দিনের শুরুতেই যে বিদায় নেন আলজারি জোসেফ। ৮৬ রান করে জোসেফ আউট হলে ১৬৫ রানের জুটি ভাঙ্গে।

এরপর সেডন পার্কের সবুজ উইকেটে সেঞ্চুরির দেখা পান জার্মেইন ব্ল্যাকউড। তবে সেঞ্চুরির পর ওয়েগনারের শর্ট বলে স্কয়ার লেগে ক্যাচ তুলেন ব্ল্যাকউড। আউট হয়ে ফেরার আগে ১৪১ বলে ১১ চার ও ২ ছয়ে ১০৪ রানের ইনিংস খেলেন ব্ল্যাকউড। তাঁর উইকেটেই ইনিংস পরাজয় নিশ্চিত হয়ে যায় উইন্ডিজের।

শ্যানন গ্যাব্রিয়েলকে বোল্ড করে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন নেইল ওয়েগনার।

নিউজিল্যান্ডের পক্ষে নেইল ওয়াগনার ৪টি উইকেট লাভ করেন। কাইল জেমিসনের শিকার ২ উইকেট। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও ড্যারি মিচেল ১টি করে উইকেট লাভ করেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ড ১ম ইনিংসেঃ ৫১৯/৭ (১৪৫ ওভারে ইনিংস ঘােষণা), ল্যাথাম ৮৬, ইয়াং ৫, উইলিয়ামসন ২৫১, টেইলর ৩৮, নিকোলস ৭, ব্লান্ডেল ১৪, মিচেল ৯, জেমিসন ৫১*, সৌদি ১১*; রােচ ৩০-৭-১১৪-৩, গ্যাব্রিয়েল ২৫-৬-৮৯-৩, জোসেফ ৩১-৮-৯৯-১

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংসঃ ১৩৮/১০ (৬৪), ক্যাম্পবেল ২৬, হােল্ডার ২৫*, ব্ল্যাকউড ২৩; সাউদি ১৯-৭-৩৫-৪, বােল্ট ১৭-৫-৩০-১, জেমিসন ১৩-৩-২৫-২, ওয়াগনার ১৫-৩-৩৩-২

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংসেঃ ২৪৭/১০ (৫৮.৫), ব্ল্যাকউড ১০৪, জোসেফ ৮৬, ব্রাভাে ১২; সাউদি ১৫-২-৬২-১, বােল্ট ১৫-১-৬৩-১, ওয়াগনার ১৩.৫-০-৬৬-৪, জেমিসন ১২-২-৪২-২, মিচেল ৩-০-৭-১

ফলাফলঃ নিউজিল্যান্ড ইনিংস ও ১৩৪ রানে জয়ী

ম্যাচ সেরাঃ কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)

৯৭ ডেস্ক

Read Previous

বায়ো-বাবলের কারণে বিগ ব্যাশকে টম ব্যান্টনের ‘না’

Read Next

নিজেকে সরিয়ে নিলেন মিচেল স্টার্ক

Total
2
Share