ভারতের জাদেজা-চাহাল কনকাশন সাব, বিতর্কের ঝড়

ভারতের জাদেজা-চাহাল কনকাশন সাব, বিতর্কের ঝড়

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার ১ম টি-টোয়েন্টিতে কনকাশন ইনজুরির কারণে রবীন্দ্র জাদেজার পরিবর্তে যুজবেন্দ্র চাহালকে দ্বিতীয় ইনিংসে নেওয়া হয়। জাদেজা যেখানে হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছিলেন, সেখানে কনকাশনের ইনজুরির প্রভাব খাটিয়ে খেলোয়াড় পরিবর্তন কেন, এ নিয়ে চলছে নানা তর্ক-বিতর্ক।

প্রথম ইনিংসে জাদেজার ২৩ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংসের সুবাদে ভারত ৯২-৫ থেকে ১৬১-৭ করতে সমর্থ হয়। ইনিংসের শেষ ওভারের ২য় বলে স্টার্কের বাউন্সার জাদেজার হেলমেটে আঘাত করে।

এরপরও জাদেজা ব্যাট করে ব্যাক টু ব্যাক বাউন্ডারি হাঁকায়। শেষ ১১ বলে ২২ রান তুলে নেন তিনি। পরবর্তীতে মেডিকেল স্টাফদের পরামর্শে দ্বিতীয় ইনিংসে জাদেজার পরিবর্তে চাহালকে খেলানো হয়।

তবে এ পরিবর্তনে অনেকে বিস্মিত হয়। তাদের মতে ভারত এক্ষেত্রে অবৈধভাবে সুযোগ নিয়েছে। কেননা জাদেজা প্রথম ইনিংস জুড়ে হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছিলেন এবং তার পরিবর্তে বিশেষজ্ঞ বোলার চাহালকে নামানো হয়। ১৮তম ওভারের ৩য় বলের পরও জাদেজা ডান পায়ের হ্যামস্ট্রিং ধরে ছিলেন এবং দলের ফিজিও তার সেবায় নিয়োজিত ছিলেন।

ইনিংস বিরতিতে ম্যাচ রেফারি ডেভিড বুনের সাথে অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারকে বাদানুবাদ করতে দেখা যায়। অ্যারন ফিঞ্চ প্যাড পরে সেই তর্ক বিতর্ক শুনছিলেন।

ধারাভাষ্যকাররাও জাদেজার বেশ সমালোচনা করছিলেন। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার মাইকেল ভন তার নিজও টুইটে জাদেজাকে ‘ইদুর’ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘ কনকাশনের জন্য কোন ফিজিও বা ডাক্তার কিন্তু জাদেজাকে পরীক্ষা করেনি।’

অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার মার্ক ওয়াহ ফক্স ক্রিকেটকে বলেন,’ জাদেজার কোন কনকাশন পরীক্ষা হয়নি। যদি প্রমাণিত হতেন, তাহলে জাদেজা আর ব্যাট করার সুযোগ পেতেন না। আপনি কিন্তু ব্যাটসম্যানের পরিবর্তে বোলার নামাতে পারবেন না।’

পরবর্তীতে চাহাল ২য় ইনিংসে নেমে দুর্দান্ত বোলিং করেন এবং ২৫ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন।

তবে ধারাভাষ্যকার হার্ষা ভোগলে বলেন, ‘জাদেজার কনকাশনের প্রভাব প্রথমদিকে পরিলক্ষিত হয় নি। সাজঘরে যাওয়ার পর লক্ষণ দেখা দেয়। যার কারণে তার পরিবর্তে চাহাল নেমেছিলেন। আমরা এখনও এ ব্যাপারে নিশ্চিত নই। তবে এ সময়ে ব্যাপারটা মন্দ ছিল না।’

৯৭ ডেস্ক

Read Previous

কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন সাকিব, নিয়ম মেনেই খেলবেন মাশরাফি

Read Next

তারকাদের দলে ভিড়িয়ে বড় কিছুর স্বপ্ন দেখছে যুক্তরাষ্ট্র

Total
15
Share