কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন সাকিব, নিয়ম মেনেই খেলবেন মাশরাফি

সাকিব

সাধারণত কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভূক্তির আগে কোন নির্দিষ্ট ক্রিকেটারের সাম্প্রতিক পারফরম্যান্স আমলে নেয় সংশ্লিষ্ট বোর্ড। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) এই প্রক্রিয়াতেই প্রতিবছর কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করে। তবে নিষেধাজ্ঞা থেকে ফেরা সাকিব আল হাসান জাতীয় দলের খেলা শুরু হলেই বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ঢুকে পড়বেন।

বিসিবির সর্বশেষ চুক্তি থেকে সাকিব আল হাসানের নাম কাটা পড়াটা পারফরম্যান্স জনিত কারণে নয়। তথ্য গোপনের অবিযোগে আইসিসি আরোপিত এক বছরের নিষেধাজ্ঞায় পড়েছিলেন বলেই স্বাভাবিকভাবে চুক্তি থেকেও বাদ পড়েন।

তবে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব আসন্ন কেন্দ্রীয় চুক্তিতে সরাসরি অন্তর্ভূক্ত হবেন নাকি পারফরম্যান্স বিবেচনায় নিয়ে পরবর্তীতে অন্তর্ভূক্ত করা হবে এমন প্রশ্ন উঠেছিল। কিন্তু বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছেন জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামার সাথে সাথেই কেন্দ্রীয় চুক্তির বিবেচনায় চলে আসবেন সাকিব।

শুক্রবার (৪ ডিসেম্বর) মিরপুরে গণমাধ্যমকে আকরাম খান বলেন, ‘ও (সাকিব) যখনই বাংলাদেশ দলের হয়ে খেলবে তখনই চুক্তিতে চলে আসবে। যেটা নরমালি সবার ক্ষেত্রে যা হয় আরকি।’

এদিকে এক বছর বিরতির পর মাঠের ক্রিকেটে ফিরে ব্যাট হাতে চেনা ছন্দে নেই সাকিব। চলতি বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে এখনো পর্যন্ত নামের প্রতি সুবিচার করতে না পারলেও ঠিক সময়ে জ্বলে উঠবেন এমনটাই মনে করেন আকরাম খান।

তিনি বলেন, ‘সে (সাকিব) কোয়ালিটি প্লেয়ার, (ফর্মে) আসতে কিন্তু বেশিদিন সময় লাগবেনা। যেহেতু টি-টোয়েন্টি ফরম্যাট মানিয়ে নেয়ার সময়টা একটু কম। আমি অতি আত্ববিশ্বাসী যে সে জায়গা মত পারফর্ম করবে।’

এদিকে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ড্রাফটে না থাকা মাশরাফি বিন মর্তুজার টুর্নামেন্ট খেলার আগে নিয়মমাফিক ট্রেনারদের সবুজ সংকেত প্রয়োজন হবে বলে জানান বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। ইতোমধ্যে একের অধিক দল তাকে নিয়ে আগ্রহ প্রকাশ করায় লতারির মাধ্যমেই মাশরাফির দল চূড়ান্ত হবে বলে জানিয়েছেন আকরাম খান।

তিনি বলেন, ‘ সে (মাশরাফি) খুবই উঁচু মানের প্লেয়ার এবং বাংলাদেশের জন্য পারফর্ম করেছে। যারা ট্রেনার আছে তারা তো ফিটনেস দেখবে। যেটা স্বাভাবিক সেটা তো হবেই। একের অধিক দল হলে লটারির মাধ্যমে হওয়ার সম্ভাবনা আছে আরকি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দুই রাব্বির দিনে শেষ হাসি মুশফিকদের

Read Next

ভারতের জাদেজা-চাহাল কনকাশন সাব, বিতর্কের ঝড়

Total
9
Share