ভারতে নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে দুবাইয়েঃ পিসিবি

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ

গত আগস্টে এক সভায় আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) সিদ্ধান্ত নিয়েছে, ২০২১ টি–টোয়েন্টি বিশ্বকাপ ভারতে হবে। ভারতের অবশ্য আগে থেকেই ২০২১ টি–টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিল। আইসিসি যখন জানায়, টি–টোয়েন্টি বিশ্বকাপটা হবে আগামী বছর, ভারতে। তখনই ধোঁয়াশাটা তৈরি হয়। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সিইও জানিয়েছে অনিশ্চিয়তা আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে, আয়োজন বসতে পারে দুবাইয়ে।

করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে গিয়েছে। আর তাই আইসিসির নতুন সূচি অনুযায়ী পরপর দু’বছর হবে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২১ সালে অক্টোবর-নভেম্বর মাসে ভারতের মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। পরের বছর একই সময়ে অস্ট্রেলিয়ায় বসবে আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।

২০২১ এ ভারতে আয়োজিত বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা ইস্যুতে জটিলতা আছে। তাই পিসিবি ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের পক্ষে না। এবার ভারতের কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি টেনে আরব আমিরাতে সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের পক্ষে পাকিস্তান।

আগামী বছরের অক্টোবর-নভেম্বর মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ভারতে। কিন্তু সেই নিয়ে এখনও কিছুটা অনিশ্চিয়তা আছে বলে জানিয়েছে পিসিবির (পাকিস্তান ক্রিকেট বোর্ড) সিইও ওয়াসিম খান।

‘ক্রিকেট বাজ’ ইউটিউব চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে ওয়াসিম খান বলেন, ভারতে করোনা পরিস্থিতির জন্য বিশ্বকাপ অনুষ্ঠিত করা নিয়ে অনিশ্চিয়তা আছে। সেই কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করা হতে পারে।

‘কিছু বিষয়ের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে আয়োজিত হবে কী না তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। তার অন্যতম করোনা পরিস্থিতি। ভারতের করোনা পরিস্থিতির উন্নতি না হলে আসরটি সরে যেতে পারে আরব আমিরাতে।’

‘এহসান মানির পাঠানো চিঠিতে দু’দেশের রাজনৈতিক বিষয়টি উল্লেখ করেছেন। আমরা আশা করছি ভিসার বিষয়ে আইসিসি এবং বিসিসিআই লিখিত ভাবে জানাবে।’

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। করোনা ভাইরাসের কারণে টুর্নামেন্ট বন্ধ করে দেওয়া হয়। তবে ভারতে আগে থেকেই ঠিক থাকা ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ নির্ধারিত সূচি মেনে হবে বলে আগেই জানিয়ে দিয়েছে আইসিসি। আগামী বছরের ১৮ অক্টোবর থেকে শুরু হবে মেগা টুর্নামেন্ট। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত।

ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা সহ মোট ১৬টি দেশ এই প্রতিযোগিতায় অংশ নেবে। তালিকায় রয়েছে ওমান, পাপুয়া নিউ গিনির মতো নতুন দলও।

৯৭ ডেস্ক

Read Previous

মুমিনুলকে যেতে হচ্ছে ছুরি কাঁচির নিচে

Read Next

কোহলির দলে ‘কাউন্টার অ্যাটাকিং’ ব্যাটসম্যান হ্যারি কেন

Total
5
Share