হোয়াটমোরের বাছাইকৃত সেরা টেস্ট একাদশ, আছেন সাকিব

হোয়াটমোরের বাছাইকৃত সেরা টেস্ট একাদশ, আছেন সাকিব

সত্তরের দশকে অস্ট্রেলিয়ার হয়ে ছোট্ট ক্রিকেট ক্যারিয়ার শেষে কোচিং পেশায় আসা ডেভ হোয়াটমোর কাজ করেছেন শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও জিম্বাবুয়ে জাতীয় দলের সাথে। ১৯৯৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত সময়কালে তার অধীনে দলগুলো খেলেছেন ৮৭ টেস্ট ও ৩১৫ টি ওয়ানডে। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর জন্য হোয়াটমোর বেছে নিয়েছেন তার খেলা ও কোচিং করানো দলগুলোর মধ্য থেকে সেরা টেস্ট একাদশ।

যে একাদশে অধিনায়ক হিসেবে থাকছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার অ্যালান বোর্ডার। অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ের ক্রিকেটারদের নিয়ে বাছাইকৃত সেরা একাদশে বাংলাদেশ থেকে জায়গা পাওয়া একমাত্র ক্রিকেটার সাকিব আল হাসান।

হোয়াটমোরের এই একাদশে ওপেন করবেন লঙ্কান কিংবদন্তী সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের আজহার আলি। উইকেট রক্ষক হিসেবে থাকছেন কুমার সাঙ্গাকারা।

একাদশে জায়গা পেয়েছেন তিন পেসার। তারা হলেন চামিন্দা ভাস, রডনি হগ ও উমর গুল। দুই স্পিনার সাকিব আল হাসান ও মুত্তিয়াহ মুরালিধরন।

সাকিবকে একাদশে জায়গা দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি জানতাম সে বাংলাদেশকে লম্বা সময় প্রতিনিধিত্ব করতে যাচ্ছে। কারণ ও সেভাবেই এগোচ্ছিল। ওয়ানডে ক্রিকেটে সে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। শুরুতে দেখা গিয়েছিল সে বোলিং, ব্যাটিং দুই বিভাগেই কিছুটা দক্ষ। কিন্তু ২০০৯ সালে যখন অলরাউন্ড র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে আসলো তার দক্ষতার প্রমাণ মিলতে লাগলো। সময়ের সাথে সাথে সে বেশ আত্ববিশ্বাসী হয়েছে, একজন ত্রিমাত্রিক ক্রিকেটার এবং বিশ্বের সের অলরাউন্ডার।’

হোয়াটমোরের খেলা ও কোচিং করানো দলগুলোর সেরা টেস্ট একাদশঃ

সনাথ জয়সুরিয়া, আজহার আলি, কুমার সাঙ্গাকারা (উইকেট রক্ষক), আরভিন্দ ডি সিলভা, মাহেলা জয়াবর্ধনে, অ্যালান বোর্ডার (অধিনায়ক), সাকিব আল হাসান, চামিন্দা ভাস, রডনি হগ, মুত্তিয়াহ মুরালিধরন ও উমর গুল।

যাদের পক্ষে খেলেছেন ও যাদের বিপক্ষে কোচিং করিয়েছেন তাদের মধ্যে সেরা একাদশ-

সুনীল গাভাস্কার (অধিনায়ক), মার্ক টেইলর, রিকি পন্টিং, শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা, রাহুল দ্রাবিড়, অ্যাডাম গিল্ক্রিস্ট (উইকেটরক্ষক), কপিল দেব, ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন, গ্লেন ম্যাকগ্রা।

৯৭ প্রতিবেদক

Read Previous

চট্টগ্রামের জয়রথ ছুটছেই

Read Next

টানা তিন জয়ে শীর্ষস্থান ধরে রাখল চট্টগ্রাম

Total
2
Share