অজিদের রানের পাহাড় টপকাতে পারল না ভারত

অজিদের রানের পাহাড় টপকাতে পারল না ভারত

ঘরের মাঠে সফরকারী ভারতের বিপক্ষে বড় জয় দিয়ে সিরিজ শুরু করল অস্ট্রেলিয়া। ব্যাটে-বলে দাপট দেখিয়ে ভিরাট কোহলির দলকে হারিয়েছে অ্যারন ফিঞ্চের দল।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা খারাপ করেনি ভারত। ৬ষ্ঠ ওভারের ২য় বলে মায়াঙ্ক আগারওয়াল যখন আউট হন দলের রান তখন ৫৩। তিনে নেমে ভিরাট কোহলি আউট হতে পারতেন ১ রান করেই। তবে অ্যাডাম জাম্পা ক্যাচ মিস করেন। ভারতীয় অধিনায়ক অবশ্য তবুও ২১ রানের বেশি করতে পারেননি।

কোহলি ফিরে যাবার পর দ্রুত ফিরে যান শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুলও। ১০১ রানে ৪ উইকেট হারিয়ে বসে ভারত। ৬ নম্বরে নেমে শিখর ধাওয়ানের সঙ্গে ১২৮ রানের জুটি গড়েন হার্দিক পান্ডিয়া। তবে ৪ ওভারের মধ্যে দুজন ফিরে গেলে ভারতের জয়ের আশা কার্যত শেষ হয়ে যায়।

ধাওয়ানের ব্যাট থেকে আসে ৭৪ রান, পান্ডিয়া আউট হন ৯০ রান করে। শেষমেশ ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৮ রান করে ভারত। অস্ট্রেলিয়া ম্যাচ জিতে নেয় ৬৬ রানে।

অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন অ্যাডাম জাম্পা, ৩ উইকেট নেন জশ হ্যাজেলউড।

এর আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি দলপতি অ্যারন ফিঞ্চ।

ডেভিড ওয়ার্নারের সঙ্গে উদ্বোধনী জুটিতে ১৫৬ রান তোলেন ফিঞ্চ। ৭৬ বলে ৬ চারে ৬৯ রান করে ওয়ার্নার আউট হলে ভাঙে ২৭.৫ ওভার স্থায়ী জুটি। তিনে নামা স্টিভ স্মিথের সঙ্গে ১০৮ রানের জুটি গড়েন ফিঞ্চ। এই জুটি গড়ার পথে তুলে নেন সেঞ্চুরি।

ওয়ানডে ক্যারিয়ারের ১৭ তম সেঞ্চুরি (অধিনায়ক হিসাবে ৬ষ্ঠ) করে ফিঞ্চ থামেন ১১৪ রান করে। ১২৪ বলে ১১৪ রান করা ফিঞ্চকে আউট করে ওয়ানডেতে উইকেট খরা কাটান জাসপ্রীত বুমরাহ। ওয়ানডেতে ২৮২ বল পর উইকেট পেয়েছেন তিনি।

ফিঞ্চ দ্রুতগতিতে রান না তুললেও ঝড়ের বেগে রান তোলেন স্মিথ। শেষ ওভারে মোহাম্মদ শামির বলে বোল্ড হন তিনি। ৬৬ বল খেলে ১১ চার ও ৪ ছক্কায় ১০৫ রান করেন স্মিথ, এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি।

কম যাননি গ্লেন ম্যাক্সওয়েলও, আইপিএলে হতাশা উপহার দেওয়া ম্যাক্সওয়েল ১৯ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৪৫ রান করেন।

নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৭৪ রান জমা করে অস্ট্রেলিয়া। ভারতের পক্ষে মোহাম্মদ শামি নেন ৩ উইকেট, ১ টি করে উইকেট নেন জাসপ্রীত বুমরাহ, নবদ্বীপ সাইনি ও যুজবেন্দ্র চাহাল।

সংক্ষিপ্ত স্কোরঃ

অস্ট্রেলিয়া ৩৭৪/৬ (৫০), ওয়ার্নার ৬৯, ফিঞ্চ ১১৪, স্মিথ ১০৫, স্টয়নিস ০, ম্যাক্সওয়েল ৪৫, লাবুশেইন ২, ক্যারি ১৭*, কামিন্স ১*; শামি ১০-০-৫৯-৩, বুমরাহ ১০-০-৭৩-১, সাইনি ১০-০-৮৩-১, চাহাল ১০-০-৮৯-১

ভারত ৩০৮/৮ (৫০), আগারওয়াল ২২, ধাওয়ান ৭৪, কোহলি ২১, আইয়ার ২, রাহুল ১২, পান্ডিয়া ৯০, জাদেজা ২৫, সাইনি ২৯*, শামি ১৩, বুমরাহ ০*; স্টার্ক ৯-০-৬৫-১, হ্যাজেলউড ১০-০-৫৫-৩, জাম্পা ১০-০-৫৪-৪

ফলাফলঃ অস্ট্রেলিয়া ৬৬ রানে জয়ী

ম্যাচসেরাঃ স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)।

৯৭ ডেস্ক

Read Previous

আলী যাকেরের মৃত্যুতে বিসিবির শোক

Read Next

মিরাজেই আস্থা রাখছে ফরচুন বরিশাল

Total
3
Share