ফার্গুসনের পাঁচে নিউজিল্যান্ডের পাঁচ উইকেটের জয়

ঘটনাবহুল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারাল নিউজিল্যান্ড

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ঘরের মাঠে বড় জয় পেয়েছে নিউজিল্যান্ড। বল হাতে লকি ফার্গুসনের পাঁচ উইকেট, ব্যাটে অভিষিক্ত ডেভন কনওয়ের পর জিমি নিশাম ও স্যান্টনারের ঝড়ো ব্যাটিংয়ে উইন্ডিজকে ৫ উইকেটে হারালো কিউইরা।

অকল্যান্ডে টসে হেরে ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে নামলে কয়েক দফার বৃষ্টিতে দুই দলের ২০ ওভারের ইনিংস নেমে আসে ১৬’তে। দুই ওপেনার ব্র‍্যান্ডন কিং ও আন্দ্রে ফ্লেচারের ব্যাটে প্রথম ৩ ওভারেই আসে ৫৫ রান। শুরুটা ভালো হলেও হঠাৎ উইন্ডিজ ব্যাটিং লাইন আপে ধ্বস।

কিউই দুই পেসার লকি ফার্গুসন ও টিম সাউদির বোলিং তোপে ম্যাচের এক পর্যায়ে টানা ৫ উইকেট হারায় উইন্ডিজ। ৫৮ থেকে ৫৯ রানে পৌঁছাতে সাজঘরে ফিরে গেছেন ৫ ব্যাটসম্যান। ইনিংসের চতুর্থ ওভারে ফার্গুসন ফ্লেচারকে ৩৪ রানে বোল্ড করলে এর ৩ বল পরেই শিমরন হেটমেয়ার ক্যাচ তুলে প্যাভিলিয়েন ফেরেন।

পরের ওভারে ব্র‍্যান্ডন কিং ও রভম্যান পাওয়েলকে সাজঘরের পথ দেখান টিম সাউদি। ৬ষ্ঠ ওভারে নিকোলাস পুরানকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন লকি ফার্গুসন।

তবে অধিনায়ক কাইরন পোলার্ডের ঝড়ে এই বিপর্যয় কাটিয়ে উঠে নির্ধারিত ১৬ ওভারে ৭ উইকেটে ১৮০ রান সংগ্রহ করেছ উইন্ডিজরা। ৮ ছক্কা ও ৪ চারে ৩৭ বলে ৭৫ রানে অপরাজিত থাকেন পোলার্ড।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

মাত্র ২১ রান খরচে পাঁচ উইকেট শিকার করেন নিউজিল্যান্ড পেসার লকি ফার্গুসন। টিম সাউদির ঝুলিতে যায় ২ উইকেট।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

বৃষ্টি আইনে ১৬ ওভারে নিউজিল্যান্ডের সামনে টার্গেট দাঁড়ায় ১৭৬। শুরুটা ভালো হয়নি দুই কিউই ওপেনারের। শেলডন কটরেলের করা ইনিংসের প্রথম ওভারেই বিদায় নেন মার্টিন গাপটিল। দলীয় ৩৪ রানে আরেক ওপেনার সেইফার্টকে ফেরান ওশানে থমাস।

ফিলিপস ২২ রানের ইনিংস খেললেও রান পাননি রস টেইলর। তিনে নামা ডেভন কনওয়েকে সঙ্গ দিতে আসেন জিমি নিশাম। আর তাতেই স্বস্তি ফিরে পায় নিউজিল্যান্ড। ব্যক্তিগত ৪১ রানে কনওয়ে আউট হলে নিশামের সঙ্গে জুটি ভাঙ্গে ৭৭ রানের।

এরপর জিমির সঙ্গে দলকে জয়ের বন্দরে পৌঁছে মাঠ ছাড়েন মিচেল স্যান্টনার। জিমি নিশাম ২৪ বলে ৪৮ ও মিচেল স্যান্টনার ৩ ছয়ে ১৮ বলে ৩১ রানে অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

ওয়েস্ট ইন্ডিজঃ ১৮০/৭ (১৬ ওভার) পোলার্ড ৭৫*, ফ্লেচার ৩৪, অ্যালেন ৩০, কিং ১৩; ফার্গুসন ৫/২১, সাউদি ২/২২

নিউজিল্যান্ডঃ ১৭৯/৫ (১৫.২ ওভার) কনওয়ে ৪১, নিশাম ৪৮*, স্যান্টনার ৩১*; কটরেল ১/৩০, থমাস ২/২৩, পোলার্ড ১/১৬

ফলাফলঃ বৃষ্টি আইনে নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী

সিরিজঃ ১-০’তে এগিয়ে নিউজিল্যান্ড

ম্যাচ সেরাঃ লকি ফার্গুসন (নিউজিল্যান্ড)।

৯৭ ডেস্ক

Read Previous

‘পরের ম্যাচ থেকেই সাকিবের রূপ দেখতে পারবো’

Read Next

আলী যাকেরের মৃত্যুতে বিসিবির শোক

Total
2
Share