আইসিসির দশক সেরা অ্যাওয়ার্ড নমিনেশন, কোহলির জয়জয়কার

featured photo1 42

ভারতের অধিনায়ক ভিরাট কোহলি এবং স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আইসিসির এই দশকের সেরা খেলোয়াড়দের তালিকায় নমিনেশন পেয়েছেন। পুরুষের ৫টি ক্যাটাগরিতেই কোহলি নমিনেশন পেয়েছেন। এ দুইজনসহ মোট ৭ জন সেরা খেলোয়াড়ের তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন। তারা হলেন জো রুট, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, এবি ডি ভিলিয়ার্স এবং কুমার সাঙ্গাকারা।

গত ১০ বছরের পারফরম্যান্স পারফরম্যান্স বিবেচনায় পুরুষ ও নারী মিলে সর্বমোট ৭টি ক্যাটাগরিতে এ তালিকা প্রকাশ করেছে আইসিসি।

আইসিসির এই দশকের সেরা ওয়ানডে খেলোয়াড়দের তালিকায় কোহলির পাশাপাশি ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি ও রান মেশিন রোহিত শর্মা আছেন। এছাড়াও লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, এবি ডি ভিলিয়ার্স এবং সাঙ্গাকারা রয়েছেন।

টি-টোয়েন্টিতে কোহলি ও রোহিতের পাশাপাশি রাশিদ খান, ইমরান তাহির, অ্যারন ফিঞ্চ, লাসিথ মালিঙ্গা এবং ক্রিস গেইল আছেন।

এছাড়াও কোহলি টেস্ট এবং আইসিসি স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ড নমিশন তালিকায়ও জায়গা পেয়েছেন।

কোহলির পাশাপাশি ধোনিও স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছেন।

সব ফরম্যাটে ৫০ গড়ে ব্যাটিংয়ের পাশাপাশি ৭০টি আন্তর্জাতিক শতকও আছে কোহলির। তার আগে এখন শুধুমাত্র রিকি পন্টিং (৭১) এবং শচীন টেন্ডুলকার (১০০) রয়েছেন।

এছাড়াও কোহলি বর্তমানে ২১৪৪৪ রান নিয়ে ৩য় সর্বোচ্চ রান স্কোরার। পটিং (২৭৪৮৩)এবং টেন্ডুলকার (৩৪৩৫৭) রান করেছেন।

সর্বোচ্চ ভোট প্রাপ্তির মধ্য দিয়ে আইসিসি পরবর্তীতে বিজয়ী ঘোষণা করবে।

নমিনেশনের তালিকাঃ

দশকের সেরা পুরুষ খেলোয়াড়ঃ

ভিরাট কোহলি (ভারত), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) এবং কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

দশকের সেরা নারী ওয়ানডে খেলোয়াড়ঃ

মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), এলিস পেরি (অস্ট্রেলিয়া), মিতালি রাজ (ভারত), সুজি বেটস (নিউজিল্যান্ড), স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ) এবং ঝুলন গোস্বামী (ভারত)।

দশকের সেরা নারী খেলোয়াড়ঃ

এলিস পেরি (অস্ট্রেলিয়া), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), মিতালি রাজ (ভারত), স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ) এবং সারাহ টেইলর (ইংল্যান্ড)।

দশকের সেরা পুরুষ ওয়ানডে খেলোয়াড়ঃ

মাহেন্দ্র সিং ধোনি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), ভিরাট কোহলি (ভারত), রোহিত শর্মা (ভারত), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) এবং মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

দশকের সেরা পুরুষ টেস্ট খেলোয়াড়ঃ

ভিরাট কোহলি (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা), এবং ইয়াসির শাহ (পাকিস্তান)।

দশকের সেরা পুরুষ টি-টোয়েন্টি খেলোয়াড়ঃ

রাশিদ খান (আফগানিস্তান), ভিরাট কোহলি (ভারত), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) এবং রোহিত শর্মা (ভারত)।

এই দশকে আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ডঃ

ভিরাট কোহলি (ভারত), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড), মিসবাহ-উল-হক (পাকিস্তান), মাহেন্দ্র সিং ধোনি (ভারত), আনিয়া শ্রাবসোল (ইংল্যান্ড), ক্যাথরিন ব্রান্ট (ইংল্যান্ড), মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা) এবং ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড)।

৯৭ ডেস্ক

Read Previous

আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে

Read Next

গ্র‍্যান্ডহোমের সর্বনাশে মিচেলের পৌষ মাস

Total
2
Share