আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে

আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে

আইসিসির নতুন চেয়ারম্যান হয়েছেন নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে। শশাঙ্ক মনোহরের চেয়ারে বসার পথে হারিয়েছেন অন্য চেয়ারম্যান পদপ্রার্থী সিঙ্গাপুরের ক্রিকেট প্রশাসক ইমরান খাজাকে। এক বিবৃতিতে নতুন নির্বাচিত চেয়ারম্যানের নাম ঘোষণা করে আইসিসি।

নির্বাচনে ১৬টি ভোটের মধ্যে ১১টি ভোট পেয়ে আইসিসির পরবর্তী চেয়ারম্যান হলেন গ্রেগ বার্কলে। আইসিসির পূর্ণাঙ্গ সদস্য ১২টি দেশের ক্রিকেট বোর্ডের প্রধান, সহযোগী সদস্য দেশগুলোর তিন প্রতিনিধি এবং স্বতন্ত্র নারী পরিচালক এই নির্বাচনে ভোট নিজেদের ভোট প্রদান করেছেন।

গত রাতে চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হওয়ার পর আইসিসির এক বিবৃতিতে গ্রেগ বার্কলে বলেছেন,

‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান হওয়া সম্মানের বিষয়। আমার সতীর্থ আইসিসি ডিরেক্টরদের এই সহযোগিতার জন্য ধন্যবাদ জানাতে চাই।’

‘সকলের সঙ্গে সম্মিলীতভাবে কাজ করে খেলাকে আরো শক্তিশালী করে তোলাই আমাদের লক্ষ্য। ক্রিকেটকে আরো বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার প্রয়াস আমরা চালিয়ে যাব।’

‘কঠিন সময়কালে আইসিসি চেয়ারের ভারপ্রাপ্ত ইমরান খাজাকে তার নেতৃত্বের জন্য ধন্যবাদ জানাতে চাই এবং ভবিষ্যতে তার সাথে ভালোভাবে কার্যকারিতা অব্যাহত রাখার প্রত্যাশা করছি।’

উল্লেখ্য, গত জুলাই মাসে ভারতের শশাঙ্ক মনোহর আইসিসি চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর পর সিঙ্গাপুরের ইমরান খাজা অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসাবে কাজ চালিয়ে যাচ্ছিলেন।

পেশায় আইনজীবী গ্রেগ বার্কলে ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডিসি) এর পরিচালক ছিলেন এবং বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে এনজেডিসির প্রতিনিধি। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৫ এর পরিচালকের ভূমিকায়ও ছিলেন। কিন্তু আইসিসির প্রধান নির্বাচিত হওয়ায় এনজেডিসিতে তাঁর পদ থেকে পদত্যাগ করবেন।

বাড়তি আইসিসি ইভেন্টের বিপক্ষে জর্জ বার্কলে দ্বিপাক্ষিক সিরিজকে প্রাধান্য দেবার পক্ষে। সেকারণে ক্রিকেট বোর্ডগুলোর সমর্থন গেছে তার পক্ষে।

৯৭ ডেস্ক

Read Previous

‘এভাবে আসলে ক্রিকেট খেলা হয়না’

Read Next

আইসিসির দশক সেরা অ্যাওয়ার্ড নমিনেশন, কোহলির জয়জয়কার

Total
2
Share