আইসিসির নয়া নিয়ম- ১৫ বছরের আগে জাতীয় দলে না!

আইসিসি

খুব অল্প বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে প্রতিনিয়ত। অনেকের ক্ষেত্রে যা বিস্ময়কর হয়েও সামনে আসে। এ নিয়ে ভিন্ন ভিন্ন সময়ে বিতর্কও হয়েছে। এবার ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ১৫ বছর বয়সের আগে আন্তর্জাতিক ও অনূর্ধ্ব-১৯ দলে জায়গা না দিতে বিধিনিষেধ আরোপ করেছে। এক আনুষ্ঠানিক বিবৃতিতে এমনটা জানিয়েছে আইসিসি।

সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকটি দেশ খুবই কম বয়সী ক্রিকেটারদের জাতীয় দল কিংবা অনূর্ধ্ব-১৯ দলে অন্তর্ভূক্ত করেছে। গত বছর নভেম্বরে পাকিস্তানি পেসার নাসিম শাহের টেস্ট অভিষেক হয় মাত্র ১৬ বছর বয়সে।

এদিকে আফগানিস্তানের স্পিনার মুজিবউর রহমানও বেশ কম বয়সে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন। এ ধরনের ক্রিকেটারদের মধ্যে প্রচুর সম্ভাবনা থাকে বলে কম বয়সে অভিষেক হলে ক্যারিয়ার ক্ষতিগ্রস্থ হওয়ার ঝুঁকি থাকে। আর এ কারণেই এবার বয়সসীমা নির্ধারণ করে দিয়েছে আইসিসি।

তবে শীর্ষ দল গুলোর মধ্যে কেবল পাকিস্তানের হাসান রাজা ১৫ বছরের আগে জাতীয় দলে খেলেছেন। ১৯৯৬ সালে জিম্ববাউয়ের বিপক্ষে ফয়সালাবাদে যখন তার টেস্ট অভিষেক হয় তখন তার বয়স ছিল ১৪ বছর।

এর বাইরে রোমানিয়ার এম গেরাসিম ও কুয়েতের ভাবসার আন্তর্জাতিক অভিষেক হয় ১৪ বছর বয়সে। তাদের আন্তর্জাতিক অভিষেক হয় টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে।

এক বিবৃতিতে আইসিসি জানায়, ‘বোর্ড (আইসিসির বোর্ড) ক্রিকেটারদের বিকাশ নিশ্চিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের নূন্যতম বয়সসীমা আরোপ করেছে। আইসিসি ইভেন্ট, দ্বিপাক্ষিক সিরিজ এবং অনূর্ধ্ব-১৯ ক্রিকেট এই বিধিষিনিষেধের আওতাধীন। পুরুষ ও নারীদের অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক ক্রিকেটেও নূন্যতম ১৫ বছর বয়সের আগে অনুমতি মিলবেনা।’

‘খুবই ব্যতিক্রম কোন পরিস্থিতি হলে সদস্য বোর্ড আইসিসির কাছে আবেদন করতে পারে অনুমতির জন্য। এই নূন্যতম সময়সীমা আরোপের ফলে খেলোয়াড়দের মানসিক বিকাশ ও অভিজ্ঞতা অর্জনে সহায়তা করবে। যা তাদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য যোগ্য বলে গড়ে তুলবে।’

৯৭ ডেস্ক

Read Previous

করোনা টেস্টে পজিটিভ সোহেল তানভির ও রাভিন্দারপাল সিং

Read Next

করোনা টেস্টে পজিটিভ আরো এক প্রোটিয়া ক্রিকেটার

Total
12
Share