টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতিতে বদল, ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

ভারতের অস্ট্রেলিয়া সফরের সূচি চূড়ান্ত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আজ নিশ্চিত করেছে কোভিড-১৯ মহামারীর কারণে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতিতে সংশোধন আসতে যাচ্ছে।

বিশ্বব্যাপী মহামারীর কারণে ক্ষতিগ্রস্থ সিরিজগুলোর পয়েন্ট কীভাবে নির্ধারণ হবে তা ঠিক করতে অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটির একটি সুপারিশ অনুমোদন করেছে বোর্ড।

বেশ কিছু বিকল্পের মধ্য থেকে যে সকল ম্যাচ মাঠে গড়িয়েছে এবং চলমান চক্রটি শেষ হওয়ার আগে অনুষ্ঠিত হবে সেসব ম্যাচ থেকে দলগুলোর অর্জিত পয়েন্টের শতাংশ অনুসারে শীর্ষ দুই দল নির্ধারণ করা হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসির প্রধান নির্বাহী মনু সোহনি বলেছেন, ‘ক্রিকেট কমিটি এবং প্রধান নির্বাহী কমিটি শেষ হওয়া ম্যাচের অর্জিত পয়েন্টের ভিত্তিতে র‍্যাংকিংয়ের পদ্ধতিকে সমর্থন দিয়েছে। কারণ এটি তাদের পারফরম্যান্সকে প্রতিফলিত করে।’

‘যতগুলো বিকল্প ছিল সব নিয়েই আমাদের আলোচনা হয়েছে। কিন্তু আমাদের সদস্যরা পরিকল্পনা মোতাবেক আগামী বছরের জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজনের সূচিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ ছিল।’

১৯ নভেম্বর সংশোধিত পয়েন্ট পদ্ধতির মাধ্যমে করা পয়েন্ট টেবিলে ভারতকে টপকে শীর্ষে আছে অস্ট্রেলিয়া।

বোর্ড আরও নিশ্চিত করেছে ২০২২ সালের নারী বিশ্বকাপ সরে যাচ্ছে ২০২৩ সালে। ২০২১ সালের নারী বিশ্বকাপ স্থগিত হওয়ায় প্রভাব পড়ে ২০২২ সালের বিশ্বকাপের নির্ধারিত সূচিতে।

২০২১ সালের নারী বিশ্বকাপই অনুষ্ঠিত হবে ২০২২ সালে। যার মানে দাঁড়ায় তিনটি বড় ইভেন্ট থাকছে ২০২২ সালে। জুলাইয়ে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমস। আইসিসি নারী বিশ্বকাপ মাঠে গড়াবে একই বছর নভেম্বরে।

৯৭ ডেস্ক

Read Previous

হাসপাতালে ভর্তি বাশার, বললেন ‘ভালো আছি’

Read Next

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ৩ বিদেশি ধারাভাষ্যকার

Total
10
Share