সুপার স্পোর্টের সঙ্গে সম্প্রচার চুক্তি করল পিসিবি

সুপার স্পোর্টের সঙ্গে সম্প্রচার চুক্তি করল পিসিবি
Vinkmag ad

সুপার স্পোর্টের সাথে ৩ বছরের সম্প্রচার চুক্তি সম্পাদন করলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আফ্রিকান অঞ্চলে পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ এবং এইচবিএল পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচগুলো ২০২৩ সাল পর্যন্ত এ চুক্তির আওতায় থাকবে।

৩০ অক্টোবর রাওয়ালপিন্ডিতে পাকিস্তান বনাম জিম্বাবুয়ের মধ্যকার ১ম ওয়ানডে ম্যাচ সম্প্রচারের মাধ্যমে এ চুক্তির কার্যক্রম শুরু হবে। ১০ নভেম্বর ৩য় টি টোয়েন্টি ম্যাচ দিয়ে জিম্বাবুয়ে সিরিজ শেষ হবে পাকিস্তানের।

জিম্বাবুয়ে সিরিজ দিয়ে শুরু করে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান ৯টি টেস্ট, ২০টি ওয়ানডে এবং ১৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এর মানে ৮৩ দিন আন্তর্জাতিক হোম ম্যাচ থাকবে পাকিস্তানের। ২০২১-২০২৩ পর্যন্ত তিনটি এইচবিএল পাকিস্তান সুপার লিগ হবে। আফ্রিকার ক্রিকেট ভক্তরা এখন আরো বেশি করে আকর্ষণীয় এবং প্রতিযোগিতামূলক ক্রিকেট দেখতে পারবে।

পিটিভি স্পোর্টসের সাথে তিন বছরে ২০০ মিলিয়ন ডলারের চুক্তির এক মাসের মধ্যে সুপার স্পোর্টের সাথে এমন চুক্তিতে পাকিস্তান ক্রিকেটের সম্প্রচার আরও বেশি সমৃদ্ধশালী হবে।

গত ২৫ বছর ধরে সাফল্যের সাথে কাজ করে যাওয়া সুপার স্পোর্ট এখন ১৯টি হাই ডেফিনেশন স্পোর্টস চ্যানেল রয়েছে। এর মধ্যে ১টি চ্যানেল শুধুমাত্র ক্রিকেট ভিত্তিক।

পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানান, ‘ সুপার স্পোর্টের মত সুপরিচিত এবং বিশ্বমানের স্পোর্টস চ্যানেলের সাথে সম্প্রচার চুক্তি করে আমরা যারপরনাই আনন্দিত। এ চুক্তির আওতায় ৮৩ দিন আন্তর্জাতিক হোম ম্যাচ ছাড়াও পাকিস্তানের এইচবিএল সুপার লিগও তারা আফ্রিকা অঞ্চলের জন্য সম্প্রচার করবে।’

‘আফ্রিকাতে আমাদের ক্রিকেট ভক্তদের পাকিস্তানের বড় স্থানীয় লিগগুলো দেখার সুযোগ হয় না। এ চুক্তির মধ্য দিয়ে তারা আমাদের এইচবিএলের জমজমাট লিগ দেখতে পাবে, যেখানে তাদের পছন্দের পাকিস্তানের খেলোয়াড়রা খেলবে।’

‘এ সম্প্রচার স্বত্বের মধ্য দিয়ে কোন সন্দেহ সুপার স্পোর্ট পাকিস্তানের ক্রিকেটকে বিশ্বের কাছে ছড়িয়ে দিতে আমাদের পূর্ণ সুবিধা দিবে।’

সুপার স্পোর্টের মার্কেটিং বিভাগের প্রধান মার্ক জুরি বলেন, ‘পাকিস্তানের ক্রিকেট বোর্ডের সাথে চুক্তি করে আমরাও ভীষণ আনন্দিত। তাদের আন্তর্জাতিক ম্যাচ এবং এইচবিএল সুপার লিগ সম্প্রচার তাদের ক্রিকেটকে আরও জাগ্রত করতে আমাদের পূর্ণ সহায়তা থাকবে।’

এর আগে ১৬ সেপ্টেম্বর পিসিবি পিটিভি স্পোর্টসের সঙ্গে ২০০ মিলিয়ন ডলারের সম্প্রচার চুক্তি করে। চুক্তি অনুযায়ী পাকিস্তানের সকল সিনিয়র ও জুনিয়র আন্তর্জাতিক হোম সিরিজ এবং নারীদের খেলাগুলো সম্প্রচার করবে পিটিভি স্পোর্টস। গুরুত্বপূর্ণ ঘরোয়া টুর্নামেন্ট যেমনঃ কায়েদ-এ-আজম ট্রফি, দ্য ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ, দ্য ওয়ানডে পাকিস্তান কাপ, অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের একদিন ও তিনদিনের টুর্নামেন্টগুলো সরাসরি সম্প্রচার করবে পিটিভি স্পোর্টস। সারা দেশ জুড়ে পিটিভি স্পোর্টসের কেবল সংযোগ বিদ্যমান থাকবে।

সম্প্রচার ও পরিবেশন নিয়ে পিসিবি, পিটিভি স্পোর্টস ও আই মিডিয়া কমিউনিকেশন সার্ভিসেস’র সঙ্গে চুক্তি হয়েছে। পিসিবির নিজস্ব প্রোডাকশনে চলবে এই তিনপক্ষীয় চুক্তি।

পিসিবির কন্টেন্ট নিয়ম মেনে চলা ক্যাবল অপারেটরদের কাছে পরিবেশন করার দায়িত্ব আই মিডিয়া কমিউনিকেশন্স সার্ভিসেসের। পিটিভি স্পোর্টসের ফুটেজ এসডি কাভারেজ থেকে এইচডি কাভারেজে উন্নীত করতে কাজ করবে পিসিবি।

৯৭ ডেস্ক

Read Previous

রেনেগেডসে অভিজ্ঞ তাহিরের সঙ্গে বিস্ময় বালক নুর আহমেদ

Read Next

মাঞ্জরেকারকে এক হাত নিলেন শ্রীকান্ত

Total
12
Share