নির্বাসনে থাকতে হবে নাসির জামশেদকে!

নির্বাসনে থাকতে হবে নাসির জামশেদকে
Vinkmag ad

স্বাভাবিক পরিস্থিতি অনুযায়ী কিছুদিনের মধ্যে পাকিস্তানি সাবেক ক্রিকেটার নাসির জামশেদ জেল থেকে ছাড়া পাবেন। তবে তার জন্য আরও জটিল সমস্যা অপেক্ষা করছে।

বিপিএল এবং পিএসএলে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে ফেঁসে ১৭ মাসের জেলের সাজা ভোগ করছেন নাসির জামশেদ। দুর্নীতি দমন ট্রাইব্যুনালের রায় অনুযায়ী ১০ বছর সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন এই সাবেক ওপেনার।

তবে বার্মিংহামে স্ত্রী-সন্তান থাকা সত্তেও জামশেদকে এখন পাকিস্তানে নির্বাসনে থাকতে হবে।

শুনানির আগে স্ত্রীকে নিয়ে ইংল্যান্ডে বৈবাহিক ভিসা নিয়ে বসবাস করছিলেন। তার স্ত্রী সামারা আফজাল ইংল্যান্ডে জন্মগ্রহণ করেছিলেন। জামশেদের ভিসার পূনর্নবায়ন ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে করা ছিল। কোর্টের রায়ের পর তিনি সাজা ভোগ করছেন। সাজা ভোগের পর তাকে নির্বাসনে যেতে হবে। তবে এ নির্বাসনের বিরুদ্ধে ২১ অক্টোবরের মধ্যে তিনি আপিল করতে পারবেন।

রায়ের আগে নির্দোষ ছিলেন বলে জামশেদ দাবি করেন। তবে আদালতে অডিও রেকর্ড প্রচারের পর তিনি দোষ স্বীকার করে নেন।

শুনানির ষষ্ঠ দিনে তার প্রতি কিছুটা সহনশীল হয় আদালত এবং ১২ মাসের কম সাজা ভোগ করতে হবে বলে আশা করেন জামশেদ। তবে ইংল্যান্ডের আইন অনুযায়ী বিদেশি নাগরিকদের ১২ মাসের বেশি সাজা ভোগের ক্ষেত্রে নির্বাসন বাধ্যতামূলক করা হয়। সেক্ষেত্রে জেল থেকে বের হয়ে জামশেদকে নির্বাসনে থাকতে হবে।

সামনের সপ্তাহে জামশেদের ভাগ্য নির্ধারিত হবে এবং তাকে খুব দ্রুতই নির্বাসনে পাঠানো হবে। এ নির্বাসনের বিরুদ্ধে লড়াই করবেন জামশেদ।

৯৭ ডেস্ক

Read Previous

যুবাদের ক্যাম্পে করোনা শঙ্কা, বন্ধ আছে অনুশীলন

Read Next

গেইল-রাহুলের ব্যাটে চড়ে পাঞ্জাবের জয়

Total
2
Share