ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছেন ক্রিকেটার

Vinkmag ad

পাকিস্তানে চলমান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে খেলা এক পাকিস্তানি ক্রিকেটারকে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছে বুকি (বাজিকর)। পিসিবির দুর্নীতি দমন ইউনিটের কাছে রিপোর্টও করেছেন অনৈতিক প্রস্তাব পাওয়া ওই ক্রিকেটার। পিসিবি জানিয়েছে উক্ত বিষয়টির তদন্ত কঠোর ভাবেই এগোচ্ছে।

পাকিস্তান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে খেলা এই ক্রিকেটার কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। তদন্তের স্বার্থেই ক্রিকেটারের নাম প্রকাশ করেনি পিসিবি।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আজ বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের বিবৃতি অনুসারে, একজন খেলোয়াড় সন্দেহভাজন বুকমেকারের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েছে। পরে ক্রিকেটার বুকির কথা জানিয়েছে পিসিবির দুর্নীতি তদন্ত কর্মকর্তাদের। খেলোয়াড়ের প্রতিবেদন পরে, পিসিবি দুর্নীতি দমন ইউনিট নিজস্ব তদন্ত শুরু করে।

পিসিবির দুর্নীতি দমন ও নিরাপত্তা পরিচালক লে. কর্নেল (অব.) আসিফ মাহমুদ বলেছেন,

‘ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পর পিসিবির দুর্নীতি বিরোধী আচরণ মেনে দুর্নীতি দমন কর্মকর্তাদের কাছে রিপোর্ট করায় ওই খেলোয়াড়ের সঙ্গে কথা বলে তাকে ধন্যবাদ জানিয়েছি’

ক্রিকেটারে দেওয়া প্রতিবেদনের পরে, পিসিবি দুর্নীতি দমন ইউনিট নিজস্ব তদন্ত করেছে এবং তার বেশ কিছু সংবেদনশীল তথ্য বের করেছে। পরবর্তীতে এই প্রাথমিক তদন্তের প্রতিবেদন ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) কাছে প্রেরণ করা হয়েছে আরও বিস্তারিত ভাবে তদারকি করার জন্যে। আসিফ মাহমুদ আরও যোগ করেছেন,

“যেহেতু আমরা চলমান তদন্তকে ঝুঁকিতে ফেলতে পারি না, তাই পদ্ধতির কোনও নির্দিষ্ট তথ্য আমাদের প্রকাশ করা অনুচিত হবে। আমরা সবাই সচেতন, কিন্তু কিছু সংখ্যক দুর্নীতিবাজ যারা তাদের ব্যক্তিগত লাভ ও সুবিধার্থে ক্রিকেটারদের এসবে প্রলুব্ধ করার চেষ্টা করে। তাদের কারণে এই খেলাটি ঝুঁকির মধ্যে রয়েছে। তবে এতে কোনও সন্দেহ নেই যে খেলোয়াড়রা দুর্নীতি দমন প্রোটোকল কঠোরভাবে মেনে চলেন।”

পিসিবি ইতিমধ্যে ক্রিকেটে দুর্নীতির অপরাধে সরকারের সাথে পরামর্শ করেছে। দুর্নীতি, অবৈধ কারসাজি, বাজি এবং ম্যাচ এবং স্পট-ফিক্সিংয়ের পাশাপাশি এই জাতীয় অপরাধে জড়িত থাকার অভিযোগে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার বিষয়ে প্রস্তাব দিয়েছে।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের বিপক্ষে টেস্ট, আইসিসির দিকে তাকিয়ে বিসিবি

Read Next

যুবাদের ক্যাম্পে করোনা শঙ্কা, বন্ধ আছে অনুশীলন

Total
3
Share