কোহলির কাছ থেকে ‘জটিল খেলা ক্রিকেট’ শিখবেন পেপ গার্দিওলা

কোহলির কাছ থেকে 'জটিল খেলা ক্রিকেট' শিখবেন পেপ গার্দিওলা
Vinkmag ad

ভারতীয় ক্রিকেট তারকা ভিরাট কোহলির সাথে লাইভ চ্যাটে খ্যাতিমান ফুটবল কোচ পেপ গার্দিওলা বলেছেন, দর্শক ছাড়া স্পোর্টস ইভেন্টগুলো ‘বন্ধুত্বপূর্ণ খেলাগুলির মতো’, এবং খুব সহজ হয়না দর্শকশূন্য গ্যালারির সামনে খেলা।

পুমা ইন্ডিয়া আয়োজিত ভার্চুয়াল লাইভ চ্যাট ইভেন্টের সময় ক্রীড়া ব্যক্তিত্বের একটি স্টার-স্টাড লাইনআপের হোস্ট ছিলেন ভিরাট কোহলি।

কোভিড-১৯ মহামারী দ্বারা পরিবর্তিত বিশ্বের শূন্য স্টেডিয়ামগুলিতে খেলতে কেমন অনুভব হয়? ভারতীয় অধিনায়কের প্রশ্নের জবাবে গার্দিওলা বলেছেন,

“মানুষ ছাড়া এটি আগের মতো এক নয়, প্রতিবারই মনে হয় এটি বন্ধুত্বপূর্ণ খেলার মতো।”

‘স্পোর্টস শো অবশ্যই চলবে তবে আমাদের দর্শকদের ফিরিয়ে আনতে হবে। এটি সম্পূর্ণ আলাদা খেলা, আপনি সবসময় একাকী অনুভব করবেন। খারাপ মুহূর্তগুলিও কম, ভাল মুহূর্তগুলিও কম।”

অবিশ্বাস্য কোচিং ক্যারিয়ারের সময় যাচ্ছে কোচ পেপ গার্দিওয়ালার। কিন্তু ক্রিকেটের সাথে কোনও সম্পর্ক নেই এমন একটি পটভূমি থেকে আগত গার্দিওলা বলেছিলেন যে তিনি এই ক্রিকেট খেলাটি বোঝার চেষ্টা করছেন, তিনি বেশ কয়েক বছর ধরে ইংল্যান্ডে আছেন, ম্যানসিটি ফুটবল ক্লাবের ম্যানেজার হয়ে কাজ করার সুবাদে।

গতবছরের নভেম্বরে ভারতের মুম্বাই সিটি এফসির ৬৫ শতাংশ শেয়ার কিনে নেয় সিটি ফুটবল গ্রুপ। এই ফুটবল গ্রুপ আবার ম্যানচেস্টার সিটিরও মালিক। আর ম্যান সিটির বর্তমান কোচ গার্দিওলা। আর এ জন্যেই মুম্বাই সিটি ফুটবল ক্লাবের সঙ্গে পরোক্ষ ভাবে জড়িয়ে আছেন পেপ। ক্লাবের কাজে ভারতে আসবেন এই ম্যানেজার। কোহলিকে জানিয়ে রাখলেন, ভারতে এসে কোহলি থেকে ক্রিকেটের নিয়মকানুন জানবেন।

“এখন মুম্বাই সিটি আমাদের পরিবারের (ম্যান সিটি ফুটবল ক্লাব) একটি অঙ্গ। আমি কখনই ভারত সফর করি নি তাই যখন এই মহামারী পরিস্থিতি শেষ হবে তখন আমি সেখানে যেতে পারি। এবং আমাদের যদি আবার আড্ডা হয় তবে আপনি আমাকে ক্রিকেটের নিয়মগুলি ব্যাখ্যা করতে পারেন। এটি সবচেয়ে জটিল একটি খেলা।”

ক্রিকেটের সঙ্গে পেপের পরিচয় ঘটে ইংল্যান্ডে থাকার কারণে। প্রায়ই তিনি টেলিভিশন পর্দায় খেলা দেখেন। মাঝে মাঝে ক্রিকেটের নিয়মে বিরক্তও বোধ করেন তিনি। ৩ দিন অথবা পাঁচদিনের টেস্ট ম্যাচের ফলাফল যখন ড্র আসে, এই ব্যাপারটি তার কাছে পছন্দ নয়।

“আমি কাতালুনিয়া থেকে এসেছি যেখানে ক্রিকেট নেই তবে এখানে ইংল্যান্ডে এটি একটি গুরুত্বপূর্ণ খেলা। আমি টিভির মাধ্যমে কখনও কখনও দেখার করার চেষ্টা করি এবং আমার কিছু বন্ধু আছে যারা ক্রিকেট খেলেন। কারণ আপনি একটানা তিন দিন খেলতে পারেন এবং এটি ড্রও হয়। এই কারণেই আমি এটি বুঝে নিতে পারি না।”

“এটি অবশ্যই কোনও না কোনো উপায়ে আকর্ষণীয় খেলা হতে পারে তবে আপনার এটি বুঝতে হবে। পরের বার আমাদের এক সাথে ফুটবল এবং ক্রিকেট খেলা দেখতে হবে। আমি আপনার খেলাটি শিখতে চাই এবং প্রতিশ্রুতি দিচ্ছি যে এটি ঘটতে চলেছে।”

“আপনি সেরা ভারতীয় ক্রিকেট খেলোয়াড়। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল বা ফাইনালের সঠিক মুহূর্তে আপনি নিজের সেরাটা করেছেন। বিশ্বকে দেখান যে আপনি সেরা, দলকে জিততে সহায়তা করুন। তারপরে জয়ের পরিস্থিতি ছোট হয়ে যায় এবং খেলোয়াড় হয়ে ওঠে বড়।”

৯৭ ডেস্ক

Read Previous

একই সময়ে দুই দেশে দুই সিরিজ অস্ট্রেলিয়ার, কোচের ‘না’

Read Next

পেসারদের কল্যাণে দিল্লির দারুণ জয়

Total
17
Share