রানবন্যার ম্যাচে খুশদিলের রেকর্ড গড়া সেঞ্চুরি

রানবন্যার ম্যাচে খুশদিলের রেকর্ড গড়া সেঞ্চুরি
Vinkmag ad

পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে ব্যাটিং-তাণ্ডবের দিনে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড (পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে) গড়েন খুশদিল শাহ। সাউর্দান পাঞ্জাবের হয়ে মাত্র ৩৫ বলে সেঞ্চুরি হাঁকিয়ে মিলার-রোহিতদের সঙ্গে টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির তালিকায় পঞ্চম অবস্থানে নাম লেখান খুশদিল। টি-টোয়েন্টি ক্রিকেটে খুশদিলের শতকই পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে এখন সবচেয়ে দ্রুততম।

এদিন মাত্র ৩৫ বলে সেঞ্চুরি পূর্ণ করেন খুশদিল শাহ। শেষ পর্যন্ত ৩৬ বলে আটটি চার ও নয়টি ছক্কার সাহায্যে ১০০ রানে আউট হন এই স্টাইলিশ ব্যাটসম্যান।

 

View this post on Instagram

 

Khushdil was sensational 🔥🔥🔥 #NationalT20Cup #SINvSP

A post shared by cricket97 (@cricket97bd) on

আউট হবার আগেই অবশ্য টি-টোয়েন্টিতে বিশ্বের পঞ্চম দ্রুততম শতকের রেকর্ড গড়ে ফেলেন খুশদিল শাহ। এই রেকর্ডছোঁয়া সেঞ্চুরি পাকিস্তানের হয়ে প্রথম স্থানে জায়গা নিল। পাকিস্তানি হিসেবে এতোদিন এই রেকর্ড নিজের দখলে রাখেন আহমেদ শেহজাদ, বিপিএলে ৪০ বলে শতরান করেছিলেন তিনি।

পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা ন্যাশনাল কাপের ১৬তম ম্যাচে শুক্রবার রাওয়ালপিন্ডিতে সিন্ধের মুখোমুখি হয় সাউদার্ন পাঞ্জাব। প্রথমে ব্যাট করে ওপেনার খুররাম মনজুরের ১০৮ ও আসাদ শফিকের ৫৯ রানের ইনিংসে সিন্ধ স্কোরবোর্ডে জমা করে ২১৬ রান। জবাবে খুশদিল শাহ’র রেকর্ডছোঁয়া শতরান ও হোসাইন তালাতের ৬২ রানের মারকুটে ইনিংসের সাহায্যে সাউদার্ন পাঞ্জাব জয় পায় ২ বল ও ২ উইকেট হাতে রেখে।

টি-টোয়েন্টিতে সবচেয়ে কম বলে সেঞ্চুরির মালিক ক্রিস গেইলের। ২০১৩ সালে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৩০ বলে সেঞ্চুরি করেন ক্রিস গেইল, পুনে ওয়ারিয়ার্সের বিপক্ষে। গেইলের পর দ্রুততম সেঞ্চুরি রিশাব পান্টের। ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা সৈয়দ মুশতাক আলী ট্রফিতে ৩২ বলে সেঞ্চুরি করেছেন দিল্লি উইকেটকিপার-ব্যাটসম্যান রিশাব পান্ট।

দক্ষিণ আফ্রিকান উইহান লুব্বে ঘরোয়া লিগে ৩৩ বলে সেঞ্চুরি হাঁকিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন। ২০০৪ সালে কাউন্টিতে কেন্টের হয়ে ৩৪ বলে শতক করেন অ্যান্ড্রু সায়মন্ডস।

শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৭’তে ৩৫ বলে সেঞ্চুরি করেছিলেন রোহিত শর্মা। যেটি আবার আন্তর্জাতিক টি টোয়েন্টিতে ডেভিড মিলারের সঙ্গে যৌথভাবে দ্রুততম। নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপটিল কাউন্টির দল ওরচেস্টারশায়ারের হয়েও ৩৫ বলে শতরান করেন। এখন এই তিনের সঙ্গে ৩৫ বলে সেঞ্চুরির তালিকায় নাম লেখালেন পাকিস্তানি ব্যাটসম্যান খুশদিল শাহ। তার আগে টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম শতক রয়েছে কেবল চার ব্যাটসম্যানের।

টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম শতরান করেছেন যারা-

৩০ বল- ক্রিস গেইল, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম পুনে ওয়ারিয়র্স, ২০১৩
৩২ বল- রিশাব পান্ট, দিল্লি বনাম হিমাচল প্রদেশ, ২০১৮
৩৩ বল- উইহান লুব্বে, নর্থ ওয়েস্ট বনাম লিম্পোপো, ২০১৮
৩৪ বল- আ্যন্ড্রু সাইমন্ডস, কেন্ট বনাম মিডলসেক্স, ২০০৪
৩৫ বল- খুশদিল শাহ, সাউর্দান পাঞ্জাব বনাম সিন্ধ, ২০২০

৩৫ বল- ডেভিড মিলার, দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ, ২০১৭
৩৫ বল- মার্টিন গাপটিল, ওরচেস্টারশায়ার বনাম নর্দাম্পটনশায়ার, ২০১৮
৩৫ বল- রোহিত শর্মা, ভারত বনাম শ্রীলঙ্কা, ২০১৭

৯৭ ডেস্ক

Read Previous

রাজস্থানকে হেসেখেলে হারাল দিল্লি

Read Next

পুরান ঝড়ে বিপিএলকে মনে পড়লো ওয়ার্নারের

Total
25
Share