জাকজমকের কমতি থাকছে না বিসিবি প্রেসিডেন্টস কাপে

স্পন্সর ছাড়া বিসিবি প্রেসিডেন্টস কাপ
Vinkmag ad

করোনা পরবর্তী বাংলাদেশের ক্রিকেট ফিরছে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ ও ঘরোয়া টুর্নামেন্ট দিয়ে। ইতোমধ্যে দুটি দুইদিনের প্রস্তুতি ম্যাচও খেলে ফেলেছে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহরা। এবার অপেক্ষায় তিন দলীয় ওয়ানডে সিরিজ।

জাতীয় দলের পাশাপাশি হাই পারফরম্যান্সের ক্রিকেটারদের সমন্বয়ে এই টুর্নামেন্টে জাঁকজমকের কমতি নেই। ঘরোয়া টুর্নামেন্টের অংশ না হলেও প্রস্তুতিমূলক এই সিরিজটিতে নিবিড় দৃষ্টি থাকছে নির্বাচক, কোচ তথা টিম ম্যানেজমেন্টের।

বিসিবি প্রেসিডেন্টস কাপ নামে ওয়ানডে সিরিজটি ডাবল লিগ পদ্ধতিতে মাঠে গড়াতে যাচ্ছে। তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্তের নেতৃত্বাধীন দলগুলোর জন্য একজন করে বিদেশি কোচও থাকছে। যেখানে পেস বোলিং কোচ ওটিস গিবসন মাহমুদউল্লাহ একাদশ, ফিল্ডিং কোচ রায়ান কুক তামিম একাদশ ও নবনিযুক্ত এইচপি প্রধান কোচ টবি রেডফোর্ড দেখভাল করবেন শান্ত একাদশের। আর পুরো বিষয়টি তদারকিতে থাকছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।

জাতীয় দৈনিক সমকালের প্রতিবেদন অনুসারে টুর্নামেন্টটিতে ক্রিকেটারদের জন্য আর্থিক প্রণোদনার ব্যবস্থাও রাখা হচ্ছে। চ্যাম্পিয়ন, রানার আপ, টুর্নামেন্ট সেরা সহ থাকছে ম্যাচ সেরা, সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহকের জন্যও আর্থিক পুরষ্কার।

বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আর্থিক ব্যাপারগুলো বিবেচনায় আছে। কীভাবে আর্থিক প্রণোদনা দেওয়া যায়, সেটা দেখা হচ্ছে। ক্রিকেটাররা যাতে খুশি মনে খেলে এবং চ্যাম্পিয়ন হলে একটা সম্মানী পায় সে ব্যবস্থা থাকবে।’

সবমিলিয়ে পুরো টুর্নানেটে আর্থিক পুরষ্কার হিসেবে ১০ লাখ টাকা বাজেট রাখা হয়েছে। প্রতি ম্যাচ সেরা পুরস্কার হিসেবে ২৫ হাজার টাকা বরাদ্দ হতে পারে। এদিকে কেবল আর্থিক পুরষ্কার দিয়ে নয় টুর্নামেন্ট জমাতে নানা আয়োজনের চেষ্টা দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার। টুর্নামেন্টের সবকটি ম্যাচই দিবা রাত্রির। ম্যাচগুলো লাইভ স্ট্রিমিং করতে আটটি ক্যামেরা বসানো হচ্ছে মিরপুরে।

লাইভ স্ট্রিমিংয়ের পাশাপাশি টিভিতে সরাসরি সম্প্রচার ও রেডিওতে ধারা বিবরণী ব্যবস্থাও থাকতে পারে। সরকারি টিভি চ্যানেল বিটিভি (বাংলাদেশ টেলিভিশন) পেতে পারে সরাসরি সম্প্রচারের দায়িত্ব আর ধারাবিবরণী দিবে বাংলাদেশ বেতার।

৯৭ ডেস্ক

Read Previous

খেলোয়াড়দের পক্ষে আইসিসির কাছে ফিকার অভিযোগ

Read Next

শচীনের জীবনে ক্রিকেটীয় ও অক্রিকেটীয় হিরো যারা

Total
29
Share