খেলোয়াড়দের পক্ষে আইসিসির কাছে ফিকার অভিযোগ

খেলোয়াড়দের পক্ষে আইসিসির কাছে ফিকার অভিযোগ
Vinkmag ad

আইসিসির নিয়ান্ত্রণাধীন বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সাথে তৃতীয় পক্ষের বানিজ্যিক চুক্তিবিষয়ক আর্থিক ক্ষতিপূরণ চাচ্ছে বিশ্বের ক্রিকেটাররা। এ নিয়ে আইসিসির সাথে মতবিরোধ তৈরি হয়েছে।

ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা) ইতোমধ্যে আইসিসি কর্তৃপক্ষের নিকট একটি চিঠি পাঠিয়েছে। চিঠিতে বানিজ্যিক চুক্তি নিয়ে খেলোয়াড়দের বিভিন্ন অভিযোগ তুলে ধরা হয়েছে। যদিও তাদের অভিযোগের ব্যাপারগুলো সত্য, তবুও আইসিসির নিয়ান্ত্রণাধীণ প্রতিষ্ঠানগুলোর সাথে গত কয়েক মাসের আলোচনায় এখনও কোন সুরাহা হয়নি।

অস্ট্রেলিয়ায় এ বছর অনুষ্ঠিত আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ সফলভাবে আয়োজন হলেও স্পন্সর এবং সম্প্রচারভিত্তিক প্রতিষ্ঠানগুলোর ব্যক্তিগত ও বানিজ্যিক প্রচার বিষয়ে খেলোয়াড়দের সাথে দ্বন্দ্ব দেখা দেয়, যা চিঠিতে উল্লেখ করেছে ফিকা।

ফিকার প্রধান নির্বাহী টম মোফাত সম্প্রতি খেলোয়াড়দের সাথে এ সংক্রান্ত সমস্যা নিরসনে আলোচনা করেছেন।

‘আইসিসির কিছু বানিজ্যিক প্রতিষ্ঠানের বিপক্ষে আমরা ইতোমধ্যে অভিযোগপত্র দাখিল করেছি। এসব প্রতিষ্ঠান খেলোয়াড়দের অনুমতি ব্যতিরেকে বিভিন্ন ফ্যান্টাসি ক্রিকেট গেম, ভিডিও ও ডকুমেন্টারিতে তাদের ছবি ও ব্যক্তিগত তথ্য প্রচার করেছিল। একই ধরণের সমস্যা ২০১৭ সালেও দেখা যায়,’ মোফাত বলেন।

‘এসব সামগ্রী অবশ্যই খেলাকে আরও উৎসাহিত করবে, তবে খেলোয়াড়দের অনুমতি ছাড়া নয়। খেলোয়াড়দের ছবি ও ব্যক্তিগত তথ্য নেওয়ার ক্ষেত্রে অবশ্যই খেলোয়াড়দের কাছে জিজ্ঞেস করে নেওয়া উচিত ছিল। আমরা বিশ্বাস করি এমন দ্বন্দ্বে আইসিসির ব্যাপারটি দেখবে এবং খেলোয়াড়দের ক্ষতিপূরণের ব্যাপারে আশ্বস্ত করবে।’

‘আইসিসি এর আগে যুক্তি দেখিয়েছে ভবিষ্যতে আইসিসির টুর্নামেন্টগুলোতে খেলোয়াড়রা তাদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে অর্থ পুরস্কার পাবে এবং তা বর্তমানে বানিজ্যিক সামগ্রী নিয়ে দ্বন্দ্ব নিরসন করে দিবে। কিন্তু এটা পুরোপুরি অন্যায় হবে। আমরা আমাদের দাবিতে অনড় এবং আইনগতভাবে খেলোয়াড়দের ক্ষতিপূরণ দিতে আইসিসি বাধ্য। আশা করি আইসিসি এ ব্যাপারটির সুন্দর নিষ্পত্তি আনবে এবং খেলোয়াড়দের দাবী মেনে নিবে।’

অভিযোগপত্র নিয়ে আইসিসি এখনও পর্যন্ত মুখ খোলেনি।

৯৭ ডেস্ক

Read Previous

নাজিব তারাকাইয়ের নামে হচ্ছে স্টেডিয়াম

Read Next

জাকজমকের কমতি থাকছে না বিসিবি প্রেসিডেন্টস কাপে

Total
3
Share