নাজিব তারাকাইয়ের নামে হচ্ছে স্টেডিয়াম

নাজিব তারাকাইয়ের নামে হচ্ছে স্টেডিয়াম
Vinkmag ad

প্রয়াত আফগানিস্তান ক্রিকেটার নাজিব তারাকাইয়ের নামানুসারে নাঙ্গারহার প্রদেশের বেহসুদ ক্রিকেট স্টেডিয়ামের নামকরণ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তারাকাই জাতিকে ভালোবাসতেন এবং গৌরব ও বীরত্বের সাথে আফগানিস্তানের জাতীয় খেলোয়াড় হিসাবে প্রতিনিধিত্ব করেছিলেন। তার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতেই এমন সিদ্ধান্ত নেয় এসিবি।

গত ২ অক্টোবর নাঙ্গারহারে এক গুরুতর সড়ক দুর্ঘটনার পর মুমূর্ষু অবস্থায় ছিলেন তারাকাই। গুরুতর আহত হওয়ার পর জীবন মৃত্যুর সন্ধিক্ষণে পৌঁছে গিয়েছিলেন নাজিব তারাকাই। শেষ পর্যন্ত চিরতরে চলে যেতে হলো আফগান টপ অর্ডার ব্যাটসম্যান নাজিব তারাকাইকে।

আফগানিস্তানের ক্রিকেটে অবদান রাখা প্রয়াত নাজিব তারকাইয়ের নামে নাঙ্গারহারের বেহসুদ ক্রিকেট স্টেডিয়ামের নামকরণের সিদ্ধান্ত নিয়েছে আফগান ক্রিকেট বোর্ড।

এসিবির চেয়ারম্যান ফারহান ইউসুফজাই বলেছেন, “এতে সন্দেহ নেই যে নজিব তারাকাই একজন উচ্চ নৈতিকতাসম্পন্ন ব্যক্তি এবং দেশের এক মহান সম্পদ ছিলেন। আমরা তার অকাল মৃত্যুতে স্তব্ধ ও দুঃখ পেয়েছি। তিনি সর্বদা আমাদের স্মরণে থাকবেন এবং তাঁর আত্মার জন্য দোয়া করবেন।”

“আমাদের তাঁর (নাজিব তারাকাই) ত্যাগ ও প্রচেষ্টার প্রশংসা করা গুরুত্বপূর্ণ, এ কারণেই আমি তার নামানুসারে নাঙ্গারহার প্রদেশের বেহসুদ ক্রিকেট স্টেডিয়ামের নাম রাখতে চাই। অতএব, এই স্টেডিয়ামটি আজ থেকে নাজিবুল্লাহ তারাকাই ক্রিকেট স্টেডিয়াম হিসাবে পরিচিত হবে। নাজিবুল্লাহ তারাকাই ক্রিকেট স্টেডিয়ামের প্রথম পর্ব প্রায় শেষ এবং পরবর্তী দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের শিগগিরই শুরু হবে।”

ইউসুফজাই আরও যোগ করেছেন, নাজিব তারাকাই সহ সকল জাতীয় খেলোয়াড় গর্বের সাথে বিশ্ব মঞ্চে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেছে এবং অব্যাহতভাবে দেশের নাম উন্নয়নে সচেষ্ট রয়েছে। আসলে, তাদের কঠোর পরিশ্রমই ক্রিকেটে সাফল্য এবং আফগানিস্তানের জনগণের জন্য গর্ব ও আনন্দের অনুভূতি এনেছে।

সদ্য প্রয়াত আফগান ক্রিকেটার নাজিব তারাকাই দেশের জার্সিতে ১২টি টি-টোয়েন্টি ও একটি মাত্র ওয়ানডে ম্যাচ খেলেছেন। ২০১৪ সালে বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষেক হয়েছিল তার। সর্বশেষ দেশের হয়ে খেলেছিলেন বাংলাদেশের মাটিতেই, গত বছর।

২৪টি প্রথম শ্রেণির ম্যাচও খেলেছেন তারাকাই, ৬ সেঞ্চুরি ও ১০ হাফ সেঞ্চুরিসহ ৪৭.২ গড়ে করেছেন ২০৩০ রান।

৯৭ ডেস্ক

Read Previous

ফখরের ব্যাটিংকে অন্য মাত্রায় নিয়ে যেতে রমিজ রাজার পরামর্শ

Read Next

খেলোয়াড়দের পক্ষে আইসিসির কাছে ফিকার অভিযোগ

Total
8
Share