নিউজিল্যান্ডে শুরু হচ্ছে পেশাদার ক্রিকেট

নিউজিল্যান্ডে শুরু হচ্ছে পেশাদার ক্রিকেট
Vinkmag ad

১৯ অক্টোবর থেকে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট প্লাংকেট শিল্ড শুরু হবে। অন্যদিকে নারীদের শুরু হবে হ্যালিবার্টন জন্সটন শিল্ড। ফোর্ড ট্রফি এবং সুপার স্ম্যাশ প্রকাশের ঘোষণাও দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। ইডেন পার্ক, সেডন পার্ক এবং বেসিন রিজার্ভে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় রেখে স্বাস্থ্য নীতিমালার একটি তালিকা ঘোষণা করা হয়েছে। লালা ও ঘাম নিষিদ্ধকরণ, করোনার লক্ষণ দেখা দেওয়া খেলোয়াড়ের পরিবর্তে অন্য খেলোয়াড়কে অন্তর্ভুক্তিকরণ এবং খেলোয়াড়দের টুপি আম্পায়ারদের কাছে রাখার ব্যাপারে নিষেধ করাসহ আরও কিছু বিষয় নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

‘পুরো বিশ্বে সবাই এসব বিষয় ভিন্নভাবে ব্যবহার করছে। যেখানে আমরা ঘামের ব্যবহারকেও নিষেধ করেছি। আমাদের অভ্যাস পরিবর্তন করতে হবে’, বলেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের হেড অফ অপারেশন্স রিচার্ড ব্রিউয়ার।

নীতিমালায় যেসব বিষয় উল্লেখিত আছে, সেগুলোর যেকোন একটি নীতি কোন খেলোয়াড় ও দল দ্বারা লঙ্ঘন করা হলে সর্বোচ্চ তিনবার পর্যন্ত সতর্ক করা হবে। এরপরও একই অপরাধ করলে বিপক্ষ দলকে অতিরিক্ত ৫ রান প্রদান করা হবে।

সুরক্ষার জন্য ব্যাকটেরিয়া প্রতিরোধী স্প্রে ব্যবহার করা হবে। এছাড়াও যে খেলোয়াড় অন্য খেলোয়াড়ের পরিবর্তে আস, তাকেও করোনা পরীক্ষা করে নেগেটিভ হয়ে তারপর মাঠে খেলার অনুমতি দেওয়া হবে।

‘ম্যাচ রেফারি ও ম্যাচ অফিসিয়াল ব্যাপারগুলো লক্ষ রাখবে। ইতোমধ্য স্থানীয় ক্রিকেটারদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিউজিল্যান্ডের বর্তমান কন্ডিশনের খাপ খাওয়ানোর জন্য কোচ এবং খেলোয়াড়দের মধ্যে প্রচুর কাজ এবং সময় ক্ষেপণ করা হয়েছে। তবে সবকিছুর আগে আমাদের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে। খেলোয়াড়রা খেলার মত ভালো পরিবেশ পাবে। যদি কেউ অস্বস্তি বোধ করে, তাহলে সে যেন নির্দ্বিধায় বলে দেয় যে সে সুস্থ অনুভব করছে না।’

‘প্লাংকেট শিল্ডের প্রথম চার রাউন্ডের পর বড়দিনের ছুটিতে যাবে খেলোয়াড়রা। তারপর ফোর্ড ট্রফি ও সুপার স্ম্যাশের মত সীমিত ওভারের টুর্নামেন্টগুলো হবে। আশা করি খুব দ্রুতই আমরা মাঠের খেলায় ফিরে যাবো এবং সবাই আনন্দচিত্তে উপভোগ করবে,’ ব্রিউয়ার জানান।

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়রা প্লাংকেট শিল্ডে খেলবেন। তবে আইপিএল নিয়ে ছয়জন নিউজিল্যান্ডের খেলোয়াড় ব্যস্ত থাকায় তাদের প্রথম পর্যায়ে পাওয়া যাবে না।

৯৭ ডেস্ক

Read Previous

ভারতের কাছে মাথা নত করতে নারাজ অ্যালান বোর্ডার

Read Next

ফখরের ব্যাটিংকে অন্য মাত্রায় নিয়ে যেতে রমিজ রাজার পরামর্শ

Total
2
Share