এমসিজিতে ডিন জোন্সের ‘লাস্ট ল্যাপ অব অনার’

এমসিজিতে ডিন জোন্সের 'লাস্ট ল্যাপ অব অনার'
Vinkmag ad

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৬টি টেস্ট খেলেছিলেন প্রয়াত অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডিন জোন্স। ২০১৯ সালে দেশের কিংবদন্তি এই ক্রিকেটারকে অস্ট্রেলিয়ান ক্রিকেট হল অব ফেম-এ জায়গা দেওয়া হয়। এবার তাঁর প্রিয় ক্রিকেট মাঠ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে তাঁকে শেষ বিদায় জানানো হয়। এমসিজিতে ডিন জোন্সকে ‘লাস্ট ল্যাপ অব অনার’ দেওয়া হয়।

ডিন জোন্সের শেষ বিদায়ে এমসিজিতে উপস্থিত ছিলেন পরিবারের দশ সদস্য। ডিন জোন্সের শেষ যাত্রার লাশবাহী গাড়িতে ফুল দিয়ে লেখা ছিল ৩২৪। জোন্সের অস্ট্রেলিয়ান টেস্ট ক্যাপের নম্বর ৩২৪। তার ক্যারিয়ার সেরা ইনিংস অপরাজিত ৩২৪, ভিক্টোরিয়ার হয়ে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৯৪-৯৫ মৌসুমে এই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডেই।

ডিন জোন্সের লাশবাহী গাড়ি যখন এমসিজির সবুজ ঘাস প্রদর্শন করে তখন সাউন্ড সিস্টেমে বাজছিল এলটন জনের ‘রকেট ম্যান’ গান, আইএনএক্সএসের গান। স্টেডিয়ামের বিগ স্ক্রিনে কিংবদন্তি জোন্সের জন্য ভিডিও ট্রিবিউট। ডিনের প্রিয় এমসিজিতে এভাবেই শ্রদ্ধাজ্ঞাপন করা হয় কিংবদন্তি ক্রিকেটারকে।

কোভিড-১৯ এর বিধিনিষেধের কারণে ডিন জোন্সের স্ত্রী জেন, কন্যা ইসাবেলা, ফোবি এবং জোন্সের ভাই-বোনসহ মোট দশজন উপস্থিত ছিলেন এই আয়োজনে। সেসময় ডিনের স্ত্রী জানান ‘এমসিজিতে ডিনের প্রিয় গ্রাউন্ডে তাকে বিদায় জানাতে পেরে পরিবার হিসেবে আমরা সম্মানিত বোধ করছি।’

আইপিএলের ধারাভাষ্যকার হিসেবে কাজ করায় তিনি ছিলেন ভারতে। মুম্বাইয়ে হৃদরোগে মৃত্যু হয় ডিন জোন্সের। তার পর অস্ট্রেলিয়ার হাই কমিশনের চেষ্টায় জোন্সের দেহ আনা হয় অস্ট্রেলিয়াতে। এবার তাঁর প্রিয় ক্রিকেট মাঠ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে তাঁকে শেষ বিদায় জানানো হয়।

বর্ণময় ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার এই সাবেক ক্রিকেটার ৫২টি টেস্ট ম্যাচ খেলেছেন। ৪৬.৫৫ গড়ে ১১ সেঞ্চুরিতে তার রান তিন হাজার ৬৩১। ওয়ানডেতেও সমান সাবলীল ছিলেন জোন্স। ১৬৪টি ম্যাচে করেছেন ৬,০৬৮ রান। ৭টি সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ৪৬টি হাফ সেঞ্চুরি।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১.৮৫ গড়ে করেন ১৯ হাজার ১৮৮ রান।

১৯৯৮ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন ডিন জোন্স। ২০১৯ সালে অস্ট্রেলীয় ক্রিকেটের ‘হল অব ফেমে’ স্থান পেয়েছিলেন তিনি। ক্রিকেট ছাড়ার পর থেকেই কোচিং ও ধারাভাষ্যের সঙ্গে জড়িয়ে ছিলেন।

রাকিবুল হাসান

Read Previous

যেকারণে পুলে ক্রিকেটারের সংখ্যা বাড়ানোর চিন্তা নির্বাচকদের

Read Next

মাহমুদউল্লাহ একাদশে চোটের হানা

Total
2
Share