অ্যাডিলেডে দিবারাত্রির টেস্ট খেলবে ভারত

ভারতের অস্ট্রেলিয়া সফর
Vinkmag ad

অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে বিদেশের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ খেলবে ভারতীয় ক্রিকেট দল। চলমান আইপিএল শেষে দুবাই থেকেই সোজা অস্ট্রেলিয়ায় উড়ে যাবে টিম ইন্ডিয়া।

ভারত-অস্ট্রেলিয়া চার টেস্টের সিরিজ শুরু হবে ১৭ ডিসেম্বর থেকে। চারটি টেস্ট ম্যাচের সময়সূচি ছাড়া বাকি দুই ফরম্যাটের নির্দিষ্ট দিনক্ষণ চূড়ান্ত না হলেও ভারত আসন্ন এ সফরে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।

করোনা মহামারীর প্রভাবে সংযুক্ত আরব আমিরাতে চলছে আইপিএল ২০২০। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এবারের আসরের পর্দা নামবে আগামী ১০ নভেম্বর। অস্ট্রেলিয়া সফরের জন্যে এর আগেই দল প্রকাশ করবে বিসিসিআই। আইপিএল শেষে যারা অস্ট্রেলিয়া সফরে যাবে তাঁরা ভারতে ফিরবে না, দুবাই থেকে বসবে অস্ট্রেলিয়ার বিমানে।

বিসিসিআই এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে অস্ট্রেলিয়া-ভারত সিরিজের সম্ভাব্য সূচি নিয়ে আলোচনা হয়েছে। সে হিসেবে আগামী ২৫ নভেম্বর থেকে শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

কোলকাতার ইডেন গার্ডেন্সে ভারতের প্রথম দিনরাতের টেস্ট হওয়ার পরেই ভারতীয় বোর্ডকে গোলাপি বলের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। অবশেষে ১৭ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে ফ্লাডলাইটের আলোয় গোলাপী বলে মুখোমুখি হবে বিশ্ব ক্রিকেটের দুই মহাশক্তিধর দেশ। নিজেদের দ্বিতীয় পিঙ্ক বল টেস্ট খেলতে নামার আগে অ্যাডিলেডে দিবা-রাত্রির একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টেস্ট স্কোয়াডে থাকা ভারতীয় ক্রিকেটাররা।

মেলবোর্নে ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ঐতিহাসিক বক্সিং-ডে টেস্ট। ৭ জানুয়ারি থেকে নিউ ইয়ার টেস্ট আয়োজিত হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। ব্রিসবেনে হবে সিরিজের শেষ টেস্ট ১৫-১৯ জানুয়ারি।
আগামী সপ্তাহেই অস্ট্রেলিয়া সফরের দল নির্বাচনে বসবেন সুনীল জোশীর নেতৃত্বাধীন বোর্ডের নির্বাচক কমিটি।

সিরিজের চার টেস্টের সূচিঃ

প্রথম টেস্ট (পিঙ্ক বল টেস্ট)- ডিসেম্বর ১৭-১৮, অ্যাডিলেড
দ্বিতীয় টেস্ট (বক্সিং ডে টেস্ট)- ডিসেম্বর ২৬-৩০, মেলবোর্ন
তৃতীয় টেস্ট- জানুয়ারি ৭-১১, সিডনি
চতুর্থ টেস্ট- জানুয়ারি ১৫-১৯, ব্রিসবেন

এর আগে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ও ৩টি টি-টোয়েন্টি সিরিজে লড়াই করবে অস্ট্রেলিয়া-ভারত।
ব্রিসবেনে ২৫-৩০ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজ। এরপর অ্যাডিলেডে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে ৪-৮ ডিসেম্বর। সম্ভাব্য সূচি জানালেও এই দুই ফরম্যাটের জন্য এখনও সূচি চূড়ান্ত করেনি অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

৯৭ ডেস্ক

Read Previous

স্মিথ-ওয়ার্নারদের ‘লাল বলে’ প্রস্তুতি নিয়ে চিন্তিত নন পেইন

Read Next

১২ লক্ষ রুপি জরিমানা: কোহলি-আইয়ারের পর স্মিথকেও

Total
3
Share