৩৭ বলে সেঞ্চুরি, ব্যাটের জন্য শচীনকে আফ্রিদির ধন্যবাদ

৩৭ বলে সেঞ্চুরি, ব্যাটের জন্য শচীনকে আফ্রিদির ধন্যবাদ
Vinkmag ad

১৯৯৬ সালের আজকের (৪ অক্টোবর) দিনে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে নেমেই এক অনন্য রেকর্ড গড়েন পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি। চারদলীয় টুর্নামেন্টে নাইরোবির জিমখানা গ্রাউন্ডে শ্রীলঙ্কান বোলারদের তুলোধুনো করে মাত্র ৩৭ বলে তুলে নেন সেঞ্চুরি। যা ২০১৪ সাল পর্যন্ত দ্রুততম সেঞ্চুরির রেকর্ড হিসেবে টিকে ছিল।

প্রায় দেড় যুগ ধরে টিকে থাকা আফ্রিদির এই রেকর্ড ৩৬ বলে সেঞ্চুরি করে ভাঙেন নিউজিল্যান্ড ব্যাটসম্যান কোরি অ্যান্ডারসন। যদিও এক বছর পরই সেটিও ভেঙে ফেলেন দক্ষিণ আফ্রিকান তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। মিস্টার ৩৬০ ডিগ্রি খ্যাত এই ব্যাটসম্যান সেঞ্চুরি ছুঁতে খরচ করেন মাত্র ৩১ বল।

তবে এখনো আফ্রিদির ৩৭ বলে হাঁকানো সেঞ্চুরিই দর্শক হৃদয়ে গেঁথে আছে বেশ ভালোভাবে। ফলে আজ (৪ অক্টোবর) বিশ্বজুড়ে ক্রিকেট ভক্তরা স্মৃতিচারণ করছেন আফ্রিদির দুর্দান্ত সেই ইনিংসটির।

আফ্রিদি নিজেও ফিরে গেলেন দুই যুগ আগের সেই ম্যাচটিতে, যে ব্যাট দিয়ে তান্ডব চালিয়েছেন সেটি আবার শচীন টেন্ডুলকারের উপহার দেওয়া। শচীন টেন্ডুলকার তার ব্যাট দিয়েছিলেন ওয়াকার ইউনুসকে, সেটি দিয়েই খেলেন আফ্রিদি।

নিজের টুইটারে দেওয়া এক পোস্টে আফ্রিদি ভক্তদের পাশাপাশি ধন্যবাদ জানিয়েছে টেন্ডুলকারকেও।

ইনিংসটির ভিডিও ও ঐ ম্যাচে ব্যবহৃত ব্যাটের ছবি সম্বলিত এক টুইটার পোস্টে আফ্রিদি লিখেন, ‘স্বপ্ন সত্যি হয়ে ধরা দিয়েছিল। আমি এমন কিছুর স্বপ্ন দেখতাম কিন্তু কখনোই জানতাম না ১৯৯৬ সালের ৪ অক্টোবর যেভাবে করেছি সেভাবে স্বপ্ন সত্যি হবে। একটি স্মৃতি যা সারা জীবন টিকে থাকবে।’

‘ধন্যবাদ বিশ্বজুড়ে ভক্ত সমর্থক ও গণমাধ্যমকে, যারা আমাকে এই ইনিংসটি আবারও মনে করিয়ে দিয়েছেন। আমি কিংবদন্তী শচীন টেন্ডুলকারকে ধন্যবাদ দিতে চাই তার ব্যাটটির জন্য যা দিয়ে সেদিন বলকে মাইলের পর মাইল ভ্রমণে পাঠিয়েছি।’

৯৭ ডেস্ক

Read Previous

২য় প্রস্তুতি ম্যাচের স্কোয়াড ঘোষণা, ফিরেছেন তামিম

Read Next

ইউনিসেফের জাতীয় শুভেচ্ছাদূত হলেন মুশফিকুর রহিম

Total
144
Share