কোয়ারেন্টাইন ইস্যুতে শ্রীলঙ্কার অভিনব প্রস্তাব

কোয়ারেন্টাইন ইস্যুতে শ্রীলঙ্কার অভিনব প্রস্তাব

১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক সহ বেশ কিছু শর্ত দেওয়ায় শ্রীলঙ্কা সফর সম্ভব নয় বলে জানিয়ে দেয় বিসিবি। এবার লঙ্কান বোর্ডের তরফ থেকে দেওয়া হয়েছে ভিন্ন এক প্রস্তাব। যদিও এই নতুন প্রস্তাবেও ১৪ দিনের কোয়ারেন্টাইন বহালই থাকছে তবে তা ভাগাভাগি করে নিতে চায় শ্রীলঙ্কা ক্রিকেট। বাংলাদেশ দলকে সমান ৭ দিন করে কোয়ারেন্টাইনে থাকতে হবে দেশ ছাড়ার আগে ও শ্রীলঙ্কায় পৌঁছেই।

গতকাল (১৫ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার কোভিড-১৯ টাস্কফোর্সের সাথে বৈঠকে বসে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয় ১৪ দিনের কোয়ারেন্টাইন শর্ত থেকে কোনভাবেই সরে আসতে চায়না। যে কারণে এসএলসি দুই দেশে ভাগ হয়ে কোয়ারেন্টাইনে থাকার নতুন প্রস্তাবটি দেয়। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুসারে বিসিবি কিংবা শ্রীলঙ্কার স্বাস্থ্য অধিদপ্তর কোন পক্ষই এতে রাজি হয়নি।

মূলত আন্তর্জাতিক বিমান ভ্রমণের ক্ষেত্রে জৈব সুরক্ষিত পরিবেশ বজায় রাখা কঠিন বলেই এই প্রস্তাব গ্রহণযোগ্য না হওয়াটাই যৌক্তিক। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের কড়া বিধি নিষেধের প্রেক্ষিতে সিরিজটি মাঠে গড়ানোর লক্ষ্যে এসএলসি অভিনব সব সমাধানের পথ খুঁজছে।

এসএলসি সহ-সভাপতি রবিন বিক্রমারত্নে ক্রিকইনফোকে বলেন, ‘গতকাল কোভিড-১৯ টাস্ক ফোর্সের সাথে ইতিবাচক বৈঠক করেছি আমরা। যেখানে সবাই একমত ছিল যে বাংলাদেশের শ্রীলঙ্কা সফরটি হওয়া উচিৎ। তবে চিকিৎসকরা যা বলছেন তাও আমাদের মেনে নিতে হবে।’

১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের সাথে বেশ কিছু কঠিন শর্তের কারণেই সফরে অস্বীকৃতি জানায় বিসিবি। কোয়ারেন্টাইন চলাকালীন কোন ক্রিকেটার হোটেল থেকে বের হতে পারবেনা, করতে পারবেনা নিজেদের মধ্যে অনুশীলনও।

পুরো ব্যাপারটিকে অন্যায় বলে বিশ্বাস করে বিসিবি কারণ ইংল্যান্ডে ইতোমধ্যে পুরোদমে শুরু হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট। যেখানে সফরকারী দলগুলোর জন্য নিয়ম কানুনে আসতে শুরু করেছে শিথিলতা। এদিকে এসএলসি আশাবাদী কয়েক দিনের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আরও স্পষ্টতা আসবে।

পরিস্থিতি যাই হোক না কেন সিরিজটি অন্তত অক্টোবরের শেষদিকে নির্ধারিত সময়ে মাঠে গড়ানোর ব্যাপারে এখনো ইতিবাচক ভাবনা এসএলসির। সফরে তিনটি টেস্ট খেলার কথা তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের, যা টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

৯৭ ডেস্ক

Read Previous

ইউনুসকে সুইপ শেখাতে অনুরোধ করেছিলেন বাটলার

Read Next

না ফেরার দেশে সাবেক ক্রিকেটার এএসএম ফারুক

Total
20
Share