এবারের আইপিএলে অনিশ্চিত বেন স্টোকস

এবারের আইপিএলে অনিশ্চিত বেন স্টোকস

রাজস্থান রয়্যালসের কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড জানিয়েছেন, এবারের আইপিএলে অলরাউন্ডার বেন স্টোকসকে পাওয়া যাবে কীনা তা নিয়ে তিনি নিশ্চিত কিছু বলতে পারবেন না।

রয়্যালসের বিদেশি খেলোয়াড়দের মধ্যে প্রথম পছন্দ স্টোকস। ব্রেন ক্যান্সারে ভুগতে থাকা পিতার সেবায় বর্তমানে নিউজিল্যান্ডে অবস্থান করছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলার পর থেকে তিনি জাতীয় দলের বাইরে রয়েছেন।

১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে ১৩তম আইপিএল (ড্রিম ইলেভেন আইপিএল) শুরু হতে যাচ্ছে। দলের সাথে এখনো যোগ দিতে না পারায় স্টোকসের খেলা নিয়ে সন্দেহ আরও ঘনীভূত হচ্ছে।

‘প্রথমত পরিবারের কথা ভাবতে হবে স্টোকসকে। এই মুহুর্তে তাকে দলে পাওয়াটা বেশ দুঃসাধ্য বলে মনে হচ্ছে। যদিও তাকে আমাদের দরকার এবং আমরা সবসময় তার সাথে যোগাযোগ করছি,’ ইএসপিএন ক্রিকইনফোকে স্টোকস প্রসঙ্গে জানিয়েছেন ম্যাকডোনাল্ড।

‘আমরা আসলেই নিশ্চিত নয় তাকে আমরা পাবো কীনা। খেলা শুরু হলে তখন আমরা দলের একাদশ নিয়ে সিদ্ধান্ত নিবো। আপাতত দ্বিতীয় কোন চিন্তা করছি না।’

কনকাশন জটিলতায় ইংল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে না খেলা স্টিভ স্মিথ সম্পর্কে ম্যাকডোনাল্ড জানান, ‘স্টিভ স্মিথের কিছু সমস্যা রয়ে গেছে। আমি মনে করি তার কিছুটা সময় দরকার। কনকাশনের প্রভাবে সে ম্যাচ খেলা থেকে বিরত ছিল। আমার মনে হচ্ছে সেটার এখনও কিছু প্রভাব তার মধ্যে আছে।’

প্রথম আইপিএলের চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালসের গত সিজন মোটেও ভাল ছিল না। দলে এবার দায়িত্ব পাওয়ার পর বেশ আশাবাদী কোচ ম্যাকডোনাল্ড। দলে কিছু উদীয়মান খেলোয়াড় ছাড়াও অভিজ্ঞ ভারতীয় ও বিদেশি খেলোয়াড় রয়েছে।

‘বামহাতি ব্যাটিং লাইনআপে আমরা অতিরিক্ত নজরদারি দিয়েছি। অনুজ রাওয়াত এবং যশস্বী জয়সাওয়ালের মত স্থানীয় তরুণ খেলোয়াড় আছে। তাই আমাদের বিকল্প ব্যবস্থাও আছে। নিলামে আমরা যেভাবে পরিকল্পনা সাজিয়েছিলাম, আমাদের দল গঠনে তিন বা চারটি ভিন্ন উপায়ও বজায় রেখেছি’, বলেছেন সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার।

ডেভিড মিলারের মত দুর্দান্ত বামহাতি ব্যাটসম্যানকে পাওয়াটাও দলের ব্যাটিং গভীরতাকে আরও শক্তিশালী করেছে বলে মনে করছেন ম্যাকডোনাল্ড।

‘মিলারের মধ্যে সহজাত প্রতিভা রয়েছে। দীর্ঘদিন কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেছিল। আশা করি সে তার দুর্দান্ত ফর্ম আমাদের দলেও বজায় রাখবে। এই পরিবেশের জন্য সে একদমই ফিট। দলের জন্য সে একজন চমৎকার খেলোয়াড়। নির্দিষ্ট করে বললে তার বামহাতি ব্যাটিং সবচেয়ে কার্যকরী। এছাড়াও তার ফিল্ডিংও অসাধারণ।’

এবার দলে যোগ দেওয়া প্রথম বিদেশি খেলোয়াড়ও মিলার। অন্য বিদেশি খেলোয়াড়রা টুর্নামেন্ট শুরুর ১০ দিন আগে আসেননি।

৯৭ ডেস্ক

Read Previous

সিরিজ নির্ধারণী ম্যাচে আগে ব্যাটিংয়ে ইংল্যান্ড

Read Next

২০০ মিলিয়ন ডলারের সম্প্রচার চুক্তি করল পিসিবি

Total
18
Share