আরব আমিরাতের দুই ক্রিকেটারকে নিষিদ্ধ করল আইসিসি

সংযুক্ত আরব আমিরাতের দুই ক্রিকেটার আশফাক আহমেদ ও আমির হায়াতকে নিষিদ্ধ করেছে আইসিসি

সংযুক্ত আরব আমিরাতের দুই ক্রিকেটার আমির হায়াত এবং আশফাক আহমেদ আইসিসির দুর্নীতি বিরোধী আইন লঙ্ঘনের জন্য অস্থায়ীভাবে নিষিদ্ধ হয়েছেন। অক্টবরে অনুষ্ঠিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারের সময় আশফাক আহমেদকে নিষিদ্ধ করে আমিরাত ক্রিকেট বোর্ড।

এই দুই ক্রিকেটার আইসিসির অ্যান্টি করাপশন কোডের পাঁচটি ধারা ভঙ্গ করেছেন। ১৩ সেপ্টেম্বর থেকে শুরু করে আগামী ২ সপ্তাহের মধ্যে এই ইস্যুতে নিজেদের প্রিক্রিয়া জানাতে হবে তাদের।

যে পাঁচ অ্যান্টি করাপশন কোড ভঙ্গ করেছেন এই দুইজন-

অনুচ্ছেদ ২.১.৩- আন্তর্জাতিক ম্যাচে অসদুপায়ে অন্য কারো নিকট হতে যেকোন ধরণের অনৈতিক প্রস্তাব গ্রহণ করা বা কারো দ্বারা প্রভাবিত হওয়া। আন্তর্জাতিক ম্যাচে বেটিং বা দুর্নীতি বিষয়ক কোন কিছুতে জড়িয়ে পড়া।

অনুচ্ছেদ ২.৪.২- ক্রিকেটের বিধিবহির্ভূত যেকোন ধরণের মুচলেকা বা উপঢৌকন নিয়ে দুর্নীতি দমন ইউনিটকে জানাতে ব্যর্থ হওয়া।

অনুচ্ছেদ ২.৪.৩- দুর্নীতি দমন ইউনিট অবগত নয়, এমন যেকোন অনৈতিক সুবিধা গ্রহণ করা; যার মূল্যমান ৭৫০ ডলার কিংবা অধিক। অনুচ্ছেদ ২.৪.২ সম্পর্কিত। তবে নিকটতম বন্ধু বা আত্নীয় স্বজনের কাছ থেকে উপহার, খাবার, পানীয় কিংবা ক্রিকেট সম্পর্কিত নয়, এমন সুবিধা নিতে পারবে।

অনুচ্ছেদ ২.৪.৪- কারো কাছ থেকে কোন প্রস্তাব পেলে বা অনৈতিকভাবে দুর্নীতিতে জড়িয়ে পড়লে সে সম্পর্কে দুর্নীতি দমন ইউনিটকে বিস্তারিতভাবে না বলতে পারা।

অনুচ্ছেদ ২.৪.৫- দুর্নীতিগ্রস্থ এমন কোন বিষয়, যা আকর্ষণ সৃষ্টি করে; এমন কোন কিছু থাকলে তা দুর্নীতি দমন ইউনিটকে অবগত না করা।

৯৭ ডেস্ক

Read Previous

আগের অবস্থায় ফিরতে মরিয়া মিরাজ

Read Next

হারানো সময় পুষিয়ে নিতে প্রস্তুত স্যাম বিলিংস

Total
4
Share