সরকারের নিয়ন্ত্রণে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট

দক্ষিণ আফ্রিকা
Vinkmag ad

ক্রিকেটের দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার। এর ফলে আইসিসির নিয়ম অনুসারে আন্তর্জাতিক লেভেলে ক্রিকেট খেলার যোগ্যতা হারাতে পারে প্রোটিয়ারা।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে তারা ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) কে পাঠানো এসএএসসিওসি’র (দক্ষিণ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি) চিঠি হাতে পেয়েছে।

যেখানে সিএসএ বোর্ড, বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী, সিএফও ও সিওওকে সরে যেতে বলা হয়েছে। এসএএসসিওসি দ্বারা পরিচালিত এক তদন্তে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার অপশাসন ও অন্যায় আচরণের প্রমাণ উঠে এসেছে।

এসএএসসিওসি জানিয়েছে বিভিন্ন অন্যায় কার্যকলাপের মাধ্যমে সিএসএ জনগণ, স্টেকহোল্ডার, স্পন্সর ও দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের ক্রিকেটারদের বিশ্বাসযোগ্যতা ও আত্মবিশ্বাস হারিয়েছে। সবমিলে এটা ক্রিকেটকে কলঙ্কিত করেছে।

এসএএসসিওসি রাষ্ট্র ও স্পোর্টস ফেডারেশনের মধ্যে সম্পর্ক বজায় রাখে। তাই তাদের সিএসএ প্রশাসনকে নিজেদের নিয়ন্ত্রণে আনার এখতিয়ার আছে। এই সিদ্ধান্ত এসএএসসিওসি মঙ্গলবারে বসা তাদের এক সভায় নিয়েছে।

এই ইস্যুতে সিএসএ ও আইসিসি প্রতিবেদন লেখা অব্দি কোন মন্তব্য জানায় নি।

প্রসঙ্গত, আইসিসির নিয়মে আছে কোন ক্রিকেট খেলুড়ে দেশের ক্রিকেট বোর্ড পরিচালনায় দেশটির সরকার হস্তক্ষেপ করলে তারা আন্তর্জাতিক লেভেলে ক্রিকেট খেলার মর্যাদা হারাতে পারে।

এই ইস্যুতে অবশ্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের আইপিএল বা অন্যান্য লিগ খেলতে কোন বাধা নেই।

৯৭ ডেস্ক

Read Previous

আইপিএল শুরুর আগে প্রায় ২০০০০ করোনা টেস্ট!

Read Next

সিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স

Total
82
Share