ম্যানক্যাডিং করে আলোচনায় দওলত জাদরান

দওলত জাদরানের ম্যানক্যাডিং

আইপিএলের গত আসরে রাজস্থান রয়্যালস ব্যাটসম্যান জস বাটলারকে কিংস ইলেভেন পাঞ্জাব অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ম্যানক্যাডিং রান আউট করা এখনো আলোচনার তুঙ্গে। পক্ষে বিপক্ষে চলছে নানা যুক্তি, আরেকটি আইপিএল আসর শুরু আগে অশ্বিনের নতুন দল দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিংতো তাকে আলাদা করে সাবধানই করে দিয়েছেন।

বিতর্কিত এই ইস্যুতে চলমান আলোচনার ফাঁকে আইপিএল শুরুর আগেই ম্যানক্যাডিং কান্ড ঘটিয়ে বসেছে আফগানিস্তান পেসার দওলত জাদরান। দেশটির ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট শাপেগিজা ক্রিকেট লিগে মিস আইনাক নাইটস ও কাবুল ইগলসের মধ্যকার ম্যাচে আজ (৮ সেপ্টেম্বর) ঘটনাটি ঘটেছে।

আগে ব্যাট করে ৬ উইকেটে ১৬৩ রান তোলে মিস আইনাক নাইটস। রান তাড়ায় নামা কাবুল ইগলসের ১৬ তম ওভারের ঘটনা। ৪২ বলে ৬১ রান নিয়ে নন স্ট্রাইক প্রান্তে নুর আলি জাদরান। দলের জয়ে তখন প্রয়োজন ২৭ বলে ৩৪ রান। আইনাক পেসার দওলত জাদরান চতুর্থ বলটি করতে পপিং ক্রিজে পৌঁছাতেই অনেকটা সামনে এগিয়ে যান নুর আলি জাদরান।

ততক্ষণে দেরি না করে বল ডেলিভারি করার পরিবর্তে স্টাম্প ভেঙে দেন পেসার দওলত জাদরান। ক্রিকেটীয় আইনানুসারে সাজঘরেই ফিরতে হয় ব্যাটসম্যান নুর আলি জাদরানকে। তার বিদায়ের পরও অবশ্য জয় পেতে সমস্যা হয়নি কাবুল ইগলসের। ৬ বল ও ৪ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে নেয় কাবুল ইগলস, ম্যাচসেরা হন ম্যানক্যাডিংয়ের শিকার হওয়া নুর আলি জাদরানই।

ম্যাচের জয় পরাজয় ছাপিয়ে আলোচনার খোরাক হয় দওলত জাদরানের ম্যানক্যাডিং। বেশিরভাগ ক্রিকেট ভক্ত, বিশ্লেষকের মতে ক্রিকেট আইনানুসারে বৈধ হলেও এমন আউট ক্রিকেতীয় চেতনা বিরোধী। আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস কোচ রিকি পন্টিং সাফ জানিয়ে দিয়েছেন তিনি থাকা অবস্থায় অন্তত তার দলের কেউ যেন এমন কিছু না করে। এবার দিল্লি ক্যাপিটালসে যোগ দেওয়া অশ্বিনকেও আলাদা করে বার্তা দিয়েছেন।

ঘটনার ভিডিও-

৯৭ ডেস্ক

Read Previous

করোনা টেস্টে পজিটিভ ওপেনার সাইফ হাসান

Read Next

মইন আলির অধিনায়কত্বের অভিষেকে টস জিতলেন ফিঞ্চ

Total
3
Share