লর্ডস টেস্টের লাগাম ইংলিশদের হাতেই

match report 10
Vinkmag ad

265511

সফরকারী দক্ষিণ আফ্রিকা এবং স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে চলছে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। টেস্টের প্রথম দুই দিনের মত তৃতীয় দিন শেষেও চালকের আসনে স্বাগতিকরা। সাবেক কাপ্তান অ্যালিস্টার কুকের ব্যাটে ভর করে ইংলিশ দল অপেক্ষায় বড় লিডের।

শনিবার তৃতীয় দিনের খেলা শেষে স্বাগতিকরা এগিয়ে আছে ২১৬ রানে। অ্যালিস্টার কুকের অপরাজিত ৫৯ রানে ইংলিশদের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ১১৯ রান। এর আগে প্রথম ইনিংসে অতিথিরা গুটিয়েছে ৩৬১ রানে। ৯৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে জো রুটের দল।

সকালে আগের দিনের ৫ উইকেটে ২১৪ রান নিয়ে খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দল রাবাদাকে নিয়ে বাভুমার প্রতিরোধে এগিয়ে যাচ্ছিল ভালমতই। কিন্তু লিয়াম ডসন আর মইন আলির স্পিন ঘুর্ণিতে এ দুজন বিদায় নেন মাত্র চার রানের ব্যবধানে। ফিরে যাওয়ার আগে টেন্ডা বাভুমার ব্যাট থেকেই আসে প্রোটিয়া ইনিংসের সর্বোচ্চ রান। ৯ চারে ৫৯ রান করেন বাভুমা।

এরপর আফ্রিকা দলের দায়িত্ব কাঁধে তুলে নেন উইকেটরক্ষক কুইন্টন ডি কক আর পেস বোলিং অলরাউন্ডার ভারনন ফিলান্ডার। ৮ম উইকেট জুটিতে ফিলান্ডারকে সাথে নিয়ে ৬৬ রানের জুটি গড়া ডি কক ফিরেছেন অর্ধশতক হাঁকিয়েই। ৫১ রান করে ডি কক বিদায় নিলে টেইল এন্ডারদের সাথে জুটি গড়ে দক্ষিণ আফ্রিকার সম্মানটা বাঁচান ফিলান্ডার।

যদিও ইনিংসের একদম শুরুতে অ্যান্ডারসনের বাউন্সে ডান হাতে পেয়েছিলেন চোট। তবুও হাল না ছেড়ে ব্যথা নিয়েই ব্যাটিং করে ৫২ রানে ফিলান্ডার যখন  ফিরছেন নিজের শিবিরে আফ্রিকার রান তখন ৩৬১। শেষ দুই ব্যাটসম্যানকে নিয়ে এই পেসার সংগ্রহ করেন ৪৭ রান। ইংলিশদের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন মইন আলি। ব্রড, অ্যান্ডারসন আর ডসন তিনজনই নেন দুটি করে উইকেট।

এগিয়ে থেকে ইনিংস শুরু করা ইংলিশদের উদ্বোধনী জুটিতেই আসে ৮০ রান। জেনিংস ৩৩ রানে ফিরে গেলেও গ্যারি ব্যালান্সকে নিয়ে একপাশ আগলে রেখে ব্যাট করছেন কুক।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ 

ইংল্যান্ড প্রথম ইনিংসঃ ৪৫৮

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসঃ ৩৬১/১০ (১০৫ ওভার) বাভুমা ৫৯, ফিল্যান্ডার ৫২,  ডি কক ৫১, ডি ব্রুইন ৪৮। মইন ৪/৫৯, অ্যান্ডারসন ২/৪৪, ব্রড ২/৬২, ডসন ২/৬৭

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসঃ ১১৯/১ (৫১ ওভার) কুক ৫৯*, জেনিংস ৩৩, ব্যালান্স ২২*। মর্কেল ১/২৫

৯৭ ডেস্ক

Read Previous

প্রস্তুত হোম অব ক্রিকেট

Read Next

টানা চতুর্থ জয় পেল এইচপি দল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share