তিন মোড়লের কাউকে চান না পিসিবি চেয়ারম্যান

এহসান মানি পিসিবি

আইসিসি চেয়ারম্যানের ফাঁকা হওয়া পদে তিন মোড়ল ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কাউকে চায়না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি। বিগ থ্রি বা তিন মোড়লের দাপট আইসিসিতে বেশ পুরোনো, ক্রিকেটকে সীমাবদ্ধ করা ও রাজনীতিকরণে যাদের ভূমিকা সবচেয়ে বেশি।

গত ১ জুলাই দায়িত্ব ছাড়া শশাঙ্ক মনোহর ভারতীয় ছিলেন। বর্তমানে অস্থায়ীভাবে দায়িত্ব পালন করছেন ইমরান খাজা। তবে ফাঁকা আসনে বসার দৌড়েও সবচেয়ে বেশি উচ্চারিত নাম বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

এছাড়া প্রতিযোগিতায় আছেন সদ্য সাবেক হওয়া দ্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যান কলিন গ্রেভস, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ক্রেইগ বারক্লে ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ডেভ ক্যামেরুনও।

ফোর্বস ম্যাগাজিনের সাথে আলাপে পিসিবি চেয়ারম্যান এহসান মানি জানান বিগ থ্রি তাদের স্বার্থ রক্ষার্থে যে নীতিমালা চালু করেছে সেটাই আবার আগের অবস্থানে নেওয়ার চেষ্টা করছে। তিনি বলেন, ‘বিগ থ্রি থেকে কেউ (আইসিসি চেয়ারম্যান হিসেবে) না আসাটাই সবচেয়ে ভালো হয়।’

‘এই রাজনীতি ২০১৪ সালে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারত নিজেদের অবস্থান শক্ত করার জন্য প্রবর্তন করেছিল। এখন তারা এটা আবার উন্মুক্ত করতে লড়াই করছে কারণ তাদের সাথে এটা সামঞ্জস্য হচ্ছেনা।’

আইসিসির রাজস্ব মডেলটিও ভারত ও ইংল্যান্ডের স্বার্থ বিবেচনায় তৈরি করা হয়েছে বলেও অভিযোগ এহসান মানির। মূলত সেই চুক্তিকেই ইঙ্গিত করেছেন পিসিবি চেয়ারম্যান যেখানে বিসিসিআই ও ইসিবি ১৩৯ মিলিয়ন মার্কিন ডলার এবং বাকি অন্যান্য বোর্ডগুলো ১২৮ মিলিয়ন ডলার ভাগাভাগি করার চুক্তি হয়। রাজস্বের বাইরে বড় ইভেন্টগুলো বন্টনেও পক্ষপাতিত্ব হয়েছে বলে মনে করেন পিসিবি চেয়ারম্যান।

৯৭ ডেস্ক

Read Previous

অবসরের ঘোষণা দিলেন ইয়ান বেল

Read Next

অলরাউন্ড নৈপুণ্যে টিকেআরকে জেতালেন অধিনায়ক পোলার্ড

Total
4
Share