‘দুই’ গবেষকের শরণাপন্ন বিসিবি

বিসিবি লোগো

করোনা প্রতিরোধে ক্রিকেটারদের করণীয় সম্পর্কে সতর্কতা বাড়াতে শুরু থেকেই সচেষ্ট বিসিবি। কড়া স্বাস্থ্যবিধি আরোপের পরই ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দেওয়া হয়। কিন্তু মাস দুয়েকের অনুশীলন পর্বে যখন ক্রিকেটারদের সংখ্যা বাড়তে থাকে তখনই দেখা দেয় বিপত্তি। ক্রিকেটারদের সঙ্গ দেওয়া বিসিবি স্টাফ ও ট্রেনারদের মধ্যে করোনা উপসর্গ লক্ষ্য করা যায়, করোনা পজিটিভও হন একজন ট্রেনার।

যে কারণে শ্রীলঙ্কা সফরের আগে আবারও নড়েচড়ে বসেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। সাময়িক বন্ধ রাখা হয় মিরপুরে ক্রিকেটারদের অনুশীলন। আর এই ফাঁকে দুই গবেষকের শরণাপন্ন হয়েছে ক্রিকেট বোর্ড। গতকাল (৪ সেপ্টেম্বর) জাতীয় দল ও হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের ৫০ জনের বেশি ক্রিকেটারদের নিয়ে হয়েছে অনলাইন সেমিনার। ধাপে ধাপে যা চলবে লঙ্কান বিমানে চড়ার আগ পর্যন্ত।

যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইংল্যান্ডের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের দুই বিশেষজ্ঞ কাজ করবেন টাইগার ক্রিকেটারদের নিয়ে। বর্তমানে ক্রিকেটারদের সংখ্যা বেশি হওয়ায় কার্যক্রম পরিচালনায় অসুবিধা হচ্ছে। তবে দল গঠনের পর ক্রিকেটারদের সংখা কমবে এবং তাদের নিয়েই দুই বিশেষজ্ঞের ক্লাস চালিয়ে যাবে বিসিবি। মূলত করোনা পরিস্থিতিতে বিদেশ সফরে গিয়ে কীভাবে সবকিছু মেনে চলবে ক্রিকেটাররা তারই একটা ধারণা দেওয়া হবে এসব সেমিনারে।

এ প্রসঙ্গে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীস চৌধুরী বলেন, ‘করোনার প্রস্তুতির জন্য ক্রিকেটারদের নিয়ে আমরা একটা সেশন পরিচালনা করছি। সামনে আমাদের একটা ট্যুর আছে, শ্রীলঙ্কা সফর। মূলত এর প্রস্তুতি হিসেবেই এই সেশন আয়োজন করা। ক্রিকেটারদের বিদেশে যাওয়া, থাকা নিয়ে। তারা সেখানে গিয়ে কীভাবে থাকবে, নিজেদের সুরক্ষিত রাখবে এসব নিয়ে। এজন্য আমরা দুজন বিশেষজ্ঞের সাহায্য নিয়েছি।’

‘জাতীয় দলের পাশাপাশি এইচপি দলের খেলোয়াড়দের নিয়ে সেশনটা করছি। এরই মধ্যে অবশ্য একটা সেশন হয়েছে। আমরা আরো কয়েকটা সেশন করতে চাচ্ছি, সেটা এখনো নির্ধারণ হয়নি। এখন তো ক্রিকেটাদের সংখ্যা বেশি। আগে সফরের জন্য দল নির্বাচন হোক, তারপর হয়তো আমরা আরেকটু পরিকল্পনা করে পুরো ব্যাপারটি সাজাতে পারবো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

এলপিএল: শাহরুখ খানকে দল কিনতে আমন্ত্রণ

Read Next

ইংল্যান্ডে ওয়ার্নারের যে অভিজ্ঞতা এবারই প্রথম

Total
4
Share