না ফেরার দেশে বাঘিনীদের সাবেক কোচ

ডেভিড ক্যাপেল
Vinkmag ad

৫৭ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমালেন সাবেক ইংলিশ অলরাউন্ডার ও বাংলাদেশ নারী দলের সাবেক কোচ ডেভিড ক্যাপেল। দীর্ঘদিন ব্রেইন টিউমারের সাথে লড়াই করে নর্দাম্পটনে নিজ বাড়িতে গতকাল (২ সেপ্টেম্বর) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ক্যাপেল।

এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ক্যাপেলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ নারী দলের প্রধান কোচের ভূমিকা পালন করেন সাবেক এই ইংলিশ অলরাউন্ডার।

২০১৮ সালেই ধরা পড়ে শেষ পর্যন্ত তার জীবন কেড়ে নেওয়া ব্রেইন টিউমার। ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১৫ টেস্ট ও ২৩ ওয়ানডে। রান করেছেন যথাক্রমে ৩৭৪ ও ৩২৭, সাথে উইকেট ২১ ও ১৭ টি।

আন্তর্জাতিক ক্যারিয়ার খুব একটা সমৃদ্ধ না হলেও প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ক্যারিয়ারকে ঠিকই রাঙিয়েছেন বেশ ভালোভাবে। ইংল্যান্ড জাতীয় দলের বাইরে খেলেছেন ইস্টার্ন প্রভিডেন্স ও নর্দাম্পটনশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের হয়ে।

৩১৩ টি প্রথম শ্রেণির ম্যাচে রান করেছেন ১৬ সেঞ্চুরিতে ১২২০২, মিডিয়াম পেসে উইকেট নিয়েছেন ৫৪৬ টি। ৩৪৫ টি লিস্ট ‘এ’ ম্যাচে রান করেছেন ৭০১১, উইকেট ২৮১ টি।

বাংলাদেশ নারী দলের প্রধান কোচের বাইরে ইংল্যান্ড নারী দলের সহকারী কোচ ও তার পুরোনো দল নর্দাম্পটনশায়ারের প্রধান কোচের দায়িত্বও পালন করেন। ক্লাবটির পরিচালক পদেও ছিলেন বহুদিন, জায়গা করে নেন নর্দাম্পটনশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের হল অফ ফেমেও।

৯৭ প্রতিবেদক

Read Previous

পিএসএলের বাকি অংশের সূচি প্রকাশ

Read Next

টিকেআরের আরো এক জয়ের দিন সিমন্সের সেঞ্চুরি মিস

Total
4
Share