‘৫’ মাস পর বাংলাদেশে সাকিব

সাকিব আল হাসান

করোনাকালে পরিবারের সাথে আমেরিকায় লম্বা সময় (প্রায় ৫ মাস) পার করে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। মূলত নিষেধাজ্ঞা মেয়াদ শেষ হওয়ার আগে বিকেএসপিতে নিজেকে প্রস্তুত করার লক্ষ্যেই এই সময় দেশে ফেরা।

পারিবারিক সূত্র আগেই জানিয়েছিল ২ সেপ্টেম্বর দেশে ফিরবেন সাকিব। গতকাল রাত তিনটায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে দেশে ফেরেন টাইগার অলরাউন্ডার।

তথ্য গোপনের অভিযোগে গতবছর ২৯ অক্টোবর আইসিসির এক বছরের নিষেধাজ্ঞায় পড়েন সাকিব আল হাসান। ফলে আগামী ২৯ অক্টোবরের পর ক্রিকেটে ফিরতে পারবেন সাকিব।

ঠিক ঐ সময়েই বাংলাদেশের শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচ টেস্ট সিরিজ। সম্ভাব্য সূচি অনুসারে ২৩ অক্টোবর প্রথম টেস্ট শুরু হবে বলে থাকতে পারবেন না দলে। তবে পরের দুই টেস্টে তাকে নিয়েই স্কোয়াড সাজাচ্ছে বিসিবি।

আর সে লক্ষ্যে নিজেকে ফিট প্রমাণ করতে হবে সাকিবকে। লম্বা বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে তাই দুই মাস আগে থেকেই অনুশীলন শুরু করছেন নিজ উদ্যোগে। নিষেধাজ্ঞার সময়টায় বিসিবির কোন অবকাঠামোগত সুযোগ সুবিধা ব্যবহার করতে পারবেন না বলে বেছে নিয়েছেন নিজের সাবেক শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিকে।

দেশে ফিরে আপাতত নিজের বনানীর বাসাতেই অবস্থান করছেন, করোনা টেস্ট শেষে নেগেটিভ প্রমাণিত হলে চলে যাবেন বিকেএসপি। সেখানে বিকেএসপির দুই কোচ নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিনের অধীনে চলবে নিবিড় অনুশীলন।

তাকে সর্বোচ্চ মানের সুযোগ সুবিধা দিতে প্রস্তুত বিকেএসপিও। বিশ্ব ক্রিকেটের অন্যতম তারকা সাবেক ছাত্রের কাছ থেকে প্রতিষ্ঠানটির উন্নয়নে ভূমিকা রাখে এমন পরামর্শও নিতে চায় তারা। সাকিবের ক্যারিয়ার, সাফল্য, ব্যর্থতা, ভুল ত্রুটি নিয়ে বর্তমান ছাত্রদের জন্য সেমিনার আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছেন বিকেএসপির মহাপরিচালক রাশীদুল হাসান।

দিন কয়েক আগে তিনি বলেন, ‘সাকিবের দেশে ও বাইরে খেলা থাকায় অতীতে বিকেএসপিতে তেমন সময় দিতে পারেনি। এবার তাকে আমরা পাচ্ছি। এখানকার সার্বিক উন্নয়নে কি করলে ভালো হয় সে মতামত আমরা তার কাছ থেকে নেবো। এছাড়াও তার জীবনে সাফল্যের গল্প যেন এখনকার ক্রিকেটাররা শুনতে পারে সে চিন্তা আমাদের অনেক দিনের।’

‘শুধু সাফল্য নয়, যে ভুলটা হয়েছে সেটি যেন বিকেএসপির এই প্রজন্মের ক্রিকেটাররা শুনে শিক্ষা নিতে পারে সেটি আমরা চাই। আমরা চেষ্টা করবো একটি সেমিনার আয়োজনের। যদি তার থাকার সময়টাতে বিকেএসপির শিক্ষার্থীরা চলে আসে তাহলে এমন কিছু আয়োজন করার চেষ্টা করবো।’

৯৭ ডেস্ক

Read Previous

হেরেই চলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা

Read Next

ব্যান্টন এগোলেন ‘১৫২’ ধাপ, হাফিজের লম্বা লাফ

Total
44
Share