সিনিয়রদের টিম ম্যানেজমেন্ট: বাবরকে পরামর্শ দিও না!

পাকিস্তান-ইংল্যান্ড বাবর আজম

১৯৫ রানের পুঁজি নিয়েও ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরে বসে পাকিস্তান। ইংল্যান্ডের অধিনায়ক এউইন মরগান ও ডেভিড মালানের জোড়া ফিফটিতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়ে ৫ উইকেটে জেতে ইংল্যান্ড। এরপরই সমালোচনার মুখে পড়েন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে মাঠে তাকে সিনিয়রদের অতিরিক্ত পরামর্শ দেওয়াটা নজরে আসে টিম ম্যানেজমেন্টের।

সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বাবরকে মাত্রাতিরিক্ত পরামর্শ দিয়ে বিভ্রান্ত করেছে বলে ধারণা টিম ম্যানেজমেন্টের। ফলে পরবর্তীতে এমন কিছু না করার নির্দেশ দেওয়া হয়েছে সিনিয়র ক্রিকেটারদের।

‘ক্রিকেট পাকিস্তান’ একটি সূত্রের বরাত দিয়ে এমন প্রতিবেদন প্রকাশ করে। যেখানে বলা হয়েছে উইকেটের পেছন থেকে উইকেট রক্ষক মোহাম্মদ রিজওয়ানও বোলারকে যেভাবে নির্দেশনা দিয়েছেন সেটাও আলাদা করে চোখে পড়েছে ম্যানেজমেন্টের।

প্রতিবেদন অনুসারে বাবর আজমকে পরামর্শ দেওয়া ক্রিকেটারদের চার অধিনায়ক হিসেবেও উল্লেখ করে দলটির ম্যানেজমেন্ট। তাদের অযৌক্তিক পরামর্শ উল্টো চাপ বাড়িয়েছে সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক বাবর আজমের উপর।

সূত্রমতে দলের বেশিররভাগ খেলোয়াড় দলের জন্য না খেলে নিজের জায়গা পাকা করার লক্ষ্যে খেলছে। এমনকি টি-টোয়েন্টি সিরিজ শেষে কয়েকজন সিনিয়র ক্রিকেটারের ক্যারিয়ারে যতি চিহ্নও পড়তে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়।

এর আগে পাকিস্তানের ব্যাটিং কোচ ইউনুস খানও বাবরকে অন্যদের বাড়তি পরামর্শ মাথায় না নিয়ে নিজের সিদ্ধান্ত নেওয়ার মত দেন। তিনি বলেন, ‘একজন অধিনায়কের জন্য এটি কঠিন যখন সে অনেক পরামর্শ পায় এবং মাঠের ভেতর থেকেও নানা দিক নির্দেশনা আসে। পরামর্শগুলো মাঠের ভেতর থেকে আসুক বা বাইরে থেকে আসুক অবশ্যই দলের উন্নতির কথা চিন্তা করে আসে।’

‘বাবরের প্রতি আমার পরামর্শ হল একজন নেতা হিসেবে চেষ্টা করা এবং নিজের সিদ্ধান্ত সে নিজেই নিক। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভয় পাওয়ার দরকার নেই যে কোন কিছু ভুল হবে কীনা, ভুল থেকেই সবসময় শেখার সুযোগ থাকে।’

৯৭ ডেস্ক

Read Previous

‘এবার সর্বোচ্চ সংখ্যক মানুষ আইপিএল দেখবেন’

Read Next

অবশেষে ট্রেনিং শুরু করতে পারছে চেন্নাই সুপার কিংস

Total
3
Share