‘টি-টোয়েন্টির জন্য উপযুক্ত ছিলেন না গাঙ্গুলি’

জন বুকানন শাহরুখ খান কোলকাতা নাইট রাইডার্স সৌরভ গাঙ্গুলি
Vinkmag ad

ভারতীয় সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি টি-টোয়েন্টির জন্য উপযুক্ত ছিলেন না বলছেন কোলকাতা নাইট রাইডার্সের সাবেক কোচ জন বুকানন। আর এ কারণেই কোচ থাকাকালীন নাইট রাইডার্স অধিনায়ক গাঙ্গুলির সাথে বনিবনা হতনা বুকাননের।

ভারতের জার্সিতে ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে সফলতার সাথে ক্যারিয়ারের ইতি টানেন সৌরভ গাঙ্গুলি। তার আগেই অবশ্য ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে কোলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্বটা পেয়েছেন। তবে কোচ বুকাননের সাথে মত বিরোধ বেশ আলোচনার খোরাক জোগায়। যার জের ধরেই পরে বরখাস্ত হন বুকানন।

অধিনায়ক হিসেবে কোলকাতায় ভালো করতে পারেননি গাঙ্গুলিও। প্রথম আসরে ৬ষ্ঠ অবস্থানে থেকে শেষ করা কোলকাতা নাইট রাইডার্স পরের আসরে ছিল পয়েন্টের একদম তলানিতে। ব্যাট হাতেও তখন সময়টা ভালো যাচ্ছিলনা সৌরভ গাঙ্গুলির। যে কারণে তার অধিনায়কত্ব বদলের পথে হাঁটতে চেয়েছেন কোচ বুকানন।

২০১০ মৌসুমের আগেই চাকরি হারান অস্ট্রেলিয়ান অন্যতম কোচ জন বুকানন। একটা সময় কোলকাতা ছেড়ে পুনে ওয়ারিয়র্সে ঠিকানা হয় গাঙ্গুলিরও। আইপিএল ক্যারিয়ারের সমাপ্তি ঘোষণা করেছেন সেখান থেকেই। ৫৯ ম্যাচের আইপিএল ক্যারিয়ারে রান ১৩৪৯, স্ট্রাইক রেট ১০৬.৮১।

এতদিন পর এসেও বুকানন আছেন আগের অবস্থানেই, গাঙ্গুলি উপযুক্ত ছিলেন না টি-টোয়েন্টির জন্য। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মত দলগুলোর সাথে নান ভূমিকায় কাজ করা বুকানন সম্প্রতি স্টার স্পোর্টসে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘ঐ সময় আমার চিন্তা ভাবনা ছিল অধিনায়ক হিসেবে আপনাকে দ্রুত সিদ্ধান্ত নিতে সক্ষম হতে হবে।’

‘আর খেলাটি সংক্ষিপ্ত ফরম্যাটের সুতরাং সেভাবে সামঞ্জস্য করতে হবে। আর এই কারণেই সৌরভ গাঙ্গুলির সাথে আমার ওভাবে কথা হত। আমি বিশ্বাস করতে পারিনা যে সে এই ফরম্যাটের জন্য উপযুক্ত, নির্দিষ্ট করে কোন অধিনায়কের ভূমিকাতে তো নয়ই।’

৯৭ ডেস্ক

Read Previous

সাকিবের জন্য যেভাবে প্রস্তুত হচ্ছে বিকেএসপি

Read Next

পুনের এতিমখানা থেকে আইসিসির ‘হল অফ ফেম’

Total
4
Share