লঙ্কা সফরের প্রস্তুতিটা ভালোই হচ্ছে টাইগারদের

মিঠুন লিটন আল আমিন আরাফাত সানি

গত নভেম্বরে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে সাড়ে তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন পেসার আল আমিন হোসেন। একই সফরে ইডেন টেস্ট দিয়ে প্রায় ৫ বছর পর টেস্ট ও চলতি বছর মার্চে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে একই বিরতিতে ওয়ানডে দলে জায়গা পেয়েছেন। লম্বা সময় পর জাতীয় দলে ফিরে তিন ফরম্যাটেই ডাক পাওয়া আল আমিন নিশ্চিতভাবেই ক্যারিয়ার নিয়ে নতুন করে স্বপ্ন সাজানো শুরু করেছিলেন।

কিন্তু করোনার থাবায় অন্য সবার মত তাকেও দীর্ঘদিন গৃহবন্দী থাকতে হয়েছে। তবে নিজেকে ফিট রাখতে সাধ্যের মধ্যে সব চেষ্টাই করেছেন। বিসিবির তত্বাবধানে একক অনুশীলনের সুযোগ মিলতেই লুফে নিয়েছেন। আর এখনতো ২-৩ জনের গ্রুপ হয়েও অনুশীলন শুরু হয়েছে। খুব শীঘ্রয়ই জাতীয় দলের ট্রেনার, কোচদের অধীনে লঙ্কা সফর সামনে রেখে পুরোদমে প্রস্তুতি শুরু হবে।

চলতি সপ্তাহ থেকে একজন ব্যাটসম্যানকে বল করার সুযোগ পাচ্ছেন বোলাররা। ফলে নিজেদের ঝালিয়ে নেওয়ার কাজটা আরেকটু সহজ হচ্ছে। আজ (২৯ আগস্ট) এক ভিডিও বার্তায় আল আমিনও জানালেন সেই স্বস্তির কথা, ‘আমরা শেষ দুই সপ্তাহ একক অনুশীলন করেছি। এই সপ্তাহে আমরা ব্যাটসম্যানদের বোলিং করতে পেরেছি। এ জন্য আসলে স্বস্তি লাগছে নিজেদের ভেতরে। কারণ এতদিন আমরা ব্যাটসম্যানদের বোলিং করতে পারিনি।’

শ্রীলঙ্কা সফর সামনে রেখে করোনা টেস্ট ও দেশে কয়েকদিনের অনুশীলন শুরু হবে সেপ্টেম্বরের ১৮ তারিখ থেকে। তার আগেই প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো এসে পৌঁছাবেন। ২ সেপ্টেম্বর বাংলাদেশে আসার কথা রয়েছে এই দক্ষিণ আফ্রিকানের। তবে ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষেই শিষ্যদের নিয়ে কাজে নামতে পারবেন।

নবনিযুক্ত ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলান, স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টোরি ও পেস বোলিং কোচ ওটিস গিবসন সরাসরি লঙ্কা দ্বীপে যাওয়ার সম্ভাবনাই বেশি। যদিও ইতোমধ্যে বাংলাদেশে এসে কোয়ারেন্টাইনে আছেন ট্রেনার নিকোলাস ট্রেভর লি। ফলে দিন কয়েকের মধ্যেই তার দিক নির্দেশনা পাওয়া শুরু করবে ক্রিকেটাররা।

কোচিং স্টাফরা যোগ দিলে আরও ভালো প্রস্তুতি সম্ভব বলছেন আল আমিন, ‘পরের সপ্তাহে আমাদের কোচিং স্টাফ যারা আছে তারা আমাদের মাঝে চলে আসবে। তো সামনে থেকে আমরা আশা করতেছি আরও ভালো অনুশীলন সুযোগ সুবিধা পাবো। এবং আরও ভালোভাবে নিজেদেরকে শ্রীলঙ্কা সফরের জন্য প্রস্তুত করতে পারবো।’

অনলাইন দিক নির্দেশনা থেকে মাঠে একক অনুশীলন, এখন আবার সুযোগ পাচ্ছেন ব্যাটসম্যানদের বল করার। কোচিং স্টাফরা যোগ হওয়ার পর দলীয় অনুশীলনও শুরু হবে ভালোভাবে। সব মিলিয়ে ৩০ বছর বয়সী আল আমিনের চোখে লঙ্কা সফরের জন্য প্রস্তুতিটা ঠিকঠাকই হচ্ছে টাইগারদের।

ডানহাতি এই পেসার যোগ করেন, ‘এতদিন আমরা ভার্চুয়ালি, যেমন কোচদের মিটিং বা যেভাবে দিক নির্দেশনা দিচ্ছিল সেভাবে চলছিলাম। কিন্তু এখন মাঠে অনুশীলনটা পুরোদমে শুরু হয়েছে। তো সামনের সপ্তাহে হয়তো আরও পুরোদমে শুরু হবে। সবকিছু মিলিয়ে সামনে যে শ্রীলঙ্কা সিরিজ আসছে সে জন্য ভালো প্রস্তুতি হচ্ছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের সম্ভাব্য সূচি

Read Next

যেদিন সাকিব তার ‘স্ত্রী’ ও ‘সমর্থকদের’ আস্থার প্রতিদান দিয়েছিলেন

Total
30
Share