সন্তান সম্ভাবা স্ত্রীকে রেখেই অস্ট্রেলিয়া সফরে যাবেন ভিরাট কোহলি

ভিরাট কোহলি আনুশকা শর্মা

একদিন আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি পোস্ট করে জানিয়েছেন বাবা হতে যাচ্ছেন ভারতীয় কাপ্তান ভিরাট কোহলি। তার প্রথম সন্তান ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব্য সময় আগামী বছর জানুয়ারি। ঠিক এই সময়ে অস্ট্রেলিয়া সফর থাকবে ভারতীয় দল, সন্তান সম্ভাবা স্ত্রীকে রেখে সেই বহরকে নেতৃত্বও দিবেন ভিরাট কোহলি।

করোনা প্রভাবে বছরের শেষদিকে ভারতের অস্ট্রেলিয়া সফর হুমকিতে পড়েছিল। তবে শুরু থেকেই সিরিজটি আয়োজনে বদ্ধ পরিকর ছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। মূলত নিজেদের আর্থিক ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে উঠতে ভারতকে আতিথেয়তা দেওয়াটা গুরুত্বপূর্ণ হয়ে পড়ে।

ডিসেম্বরে শুরু হওয়া সফরটিতে চারটি টেস্ট ছাড়াও থাকবে সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। ফলে বেশ লম্বা সময়ের সফরই হতে যাচ্ছে কোহলি অ্যান্ড কোং এর জন্য। সফরটি চূড়ান্ত হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ক্রিকেট অস্ট্রেলিয়া ও স্বম্প্রচারকরা।

সফরের মাঝামাঝি সময়েই পৃথিবীর আলো দেখতে পারে ভারতীয় দলপতির অনাগত সন্তান। এই সময়গুলোতে স্ত্রীর পাশে থাকাটাকেই শ্রেয় মনে করে অনেক ক্রিকেটার, কোন সিরিজ চূড়ান্ত হলে বোর্ড থেকে নেয় ছুটিও। তবে ভিরাট কোহলি এমন পথ বেছে নিচ্ছেন না বলেই জানিয়েছেন ভারতীয় বোর্ডের একটি সূত্র।

কোন নির্দিষ্ট সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিতে হলে ভারতীয় বোর্ডে আগেই জানাতে হয় ক্রিকেটারদের। কিন্তু কোহলি এখনো এমন কিছু জানাননি বিসিসিআইকে ফলে ধারণা করা হচ্ছে তার অস্ট্রেলিয়া সফরে যাওয়া নিশ্চিত।

বোর্ডের ঐ সূত্র বলেন, ‘সে (ভিরাট কোহলি) সফরের জন্য নিজেকে নিশ্চিত রাখছে। এর বিপরীতে এখনো কিছু সে বলেনি বোর্ডকে। এমনকি প্রয়োজনে সিরিজের মাঝামাঝিতে ফিরে আসবেন এমন কিছুও বলেনি।অবশ্য সিরিজ শুরুর এখনো অনেক সময় বাকি আছে।’

ভারতের এই সফর থেকে ক্রিকেট অস্ট্রেলিয়া অন্তত ২২০ মিলিয়ন মার্কিন ডলার ঘাটতি পূরণ করবে। করোনা ভাইরাস প্রভাবে ক্রিকেট অস্ট্রেলিয়া বড় অঙ্কের আর্থিক সংকটেই পড়েছে। সাথে স্থগিত হয় অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপও। যা ২০২২ সালে পিছিয়ে নেয় আইসিসি।

এর বাইরে বিগ ব্যাশ চলাকালীন ভারতের বিপক্ষে সিরিজ আয়োজন করায় বিশ ব্যাশ হারাবে অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটারদের। এ নিয়ে ব্রডকাস্টার সেভেন নেটওয়ার্কে সাথে সম্পর্কের অবনতি হচ্ছে। অস্ট্রেলিয়ান গণমাধ্যম জানিয়েছে চলতি বছর অস্ট্রেলিয়ান গ্রীষ্মে সেভেন নেটওয়ার্ক ক্রিকেট অস্ট্রেলিয়াকে কোন সমর্থন দিচ্ছেনা। ফলে বাতিল হচ্ছে ৪৫০ মিলিয়ন ডলারের সম্প্রচার স্বত্বের চুক্তিও।

৯৭ ডেস্ক

Read Previous

কোড অব কন্ডাক্ট ভেঙে শাস্তি পেলেন আসিফ আলি

Read Next

ওল্ড ট্র্যাফোর্ডে আগে বোলিংয়ে পাকিস্তান

Total
4
Share