পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলবে আফগানিস্তান

রাশিদ খান আফগানিস্তান
Vinkmag ad

চলতি বছরের শেষদিকে পার্থে প্রথমবারের মত অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলতে যাচ্ছে আফগানিস্তান। ডিসেম্বরের ৭ তারিখ থেকে একমাত্র টেস্টটি মাঠে গড়ানোর ব্যাপারে দুই বোর্ডের আলোচনা চূড়ান্ত পর্যায়ে।

ইএসিপিএনের প্রতিবেদন অনুসারে কেবল ম্যাচটি দিবা রাত্রির হবে কীনা এ নিয়েই দুই বোর্ড এখনো চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি। আইসিসি এফটিপি অনুসারে স্থগিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই রাশিদ খানদের আতিথেয়তা দেওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার।

করোনা ভাইরাসের প্রভাবে স্থগিত দ্বিপাক্ষিক সিরিজগুলোর নতুন সূচি নিয়ে প্রায় সব বোর্ডই ব্যস্ত সময় পার করছে। আর তার মধ্যে অস্ট্রেলিয়া-আফগানিস্তান একমাত্র টেস্টটি প্রায় নিশ্চিত। পূর্বের সম্ভাব্য সূচি অনুসারে নভেম্বরের ২১ তারিখ থেকে একমাত্র টেস্টটি শুরু হওয়ার কথা ছিল।

তবে করোনা প্রভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় বিসিসিআই এই ফাঁকা সময়ে আইপিএল আয়োজন করতে যাচ্ছে। যা ১৯ সেপ্টেম্বর শুরু হয়ে ১০ নভেম্বর শেষ হবে। ১০ নভেম্বর আইপিএল শেষ হলে সরকারি নির্দেশে অজি ক্রিকেটারদের দেশে ফিরে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ফলে আগের সূচি অনুসারে আফগানিস্তানের সাথে টেস্ট ম্যাচটি আয়োজন সম্ভব নয়। যে কারণে ম্যাচটি পিছিয়ে ডিসেম্বরের প্রথম সপ্তাহে যাচ্ছে। এদিকে বছরের শেষদিকে ভারতের বিপক্ষে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি মিলিয়ে লম্বা সময়ের সিরিজটিও আয়োজন করতে হবে অস্ট্রেলিয়াকে।

ইএসপিএনের প্রতিবেদন বলছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) দিবা রাত্রির ম্যাচ খেলতে অনাগ্রহ প্রকাশ করেছে। এখনো পর্যন্ত মাত্র ৪ টি টেস্ট খেলা আফগানিস্তান অস্ট্রলিয়াতে কয়েকটি প্রস্তুতি ম্যাচও চেয়েছে।

আফগানিস্তান টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ ৯ দলে না থাকায় ম্যাচটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ বলে বিবেচিত হবেনা। ৪ টেস্টে সমান দুটি করে জয়, পরাজয় আফগানিস্তানের। ভারত ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারলেও জিতেছে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দুটি।

৯৭ ডেস্ক

Read Previous

প্রথম বোলার হিসাবে টি-টোয়েন্টিতে ব্রাভোর ‘৫০০’

Read Next

ব্রাভোর ইতিহাস গড়ার ম্যাচে টিকেআরের আরো এক জয়

Total
8
Share