প্রথম বোলার হিসাবে টি-টোয়েন্টিতে ব্রাভোর ‘৫০০’

ডোয়াইন ব্রাভো

২০ ওভারের খেলা টি-টোয়েন্টি ক্রিকেটের স্বীকৃত সংক্ষিপ্ততম সংষ্করণ। যেখানে এক ইনিংসে কোন বোলার সর্বোচ্চ ৪ ওভার বল করতে পারে। সেই টি-টোয়েন্টিতেই প্রথম বোলার হিসাবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

সিপিএল (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ) এ ত্রিনবাগো নাইট রাইডার্স ও সেন্ট লুসিয়া জুকসের মধ্যকার ম্যাচে এই অনন্য কীর্তি গড়েন ব্রাভো। ক্যারিয়ারের ৪৫৯ তম ম্যাচে এই মাইলফলক স্পর্শ করলেন ব্রাভো। রাখিম কর্নওয়াল টি-টোয়েন্টিতে ৫০০ তম শিকার। এটি সিপিএলে ব্রাভোর ১০০ তম শিকারও বটে। সিপিএল ইতিহাসে ১০০ উইকেট নেওয়া প্রথম বোলার ব্রাভোই।

কোন ফরম্যাটে প্রথম ৫০০ উইকেট-

প্রথম শ্রেণি- উইলিয়াম লিলিহোয়াইট (১৮৩৭)
লিস্ট এ- জন লিভার (১৯৮৩)
টেস্ট- কোর্টনি ওয়ালশ (২০০১)
ওয়ানডে- ওয়াসিম আকরাম (২০০৩)
টি-টোয়েন্টি- ডোয়াইন ব্রাভো (২০২০)

ওয়েস্ট ইন্ডিজ ও ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ছাড়া ব্রাভো উইকেটের দেখা পেয়েছেন প্রায় সব ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগে। সর্বোচ্চ ১১৮ উইকেট পেয়েছেন চেন্নাই সুপার কিংসের হয়ে। বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) এ ঢাকা ডায়নামাইটসের হয়ে ২১ , কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১২ ও চিটাগং কিংসের হয়ে ১০ টি উইকেট নিয়েছেন ব্রাভো।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ব্রাভো। তবে গেলবছর কাইরন পোলার্ড অধিনায়কত্বের ভার পেলে ব্রাভো ফিরে আসেন। খেলতে চেয়েছিলেন ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, যা করোনার কারণে পিছিয়ে গেছে।

৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৪০ টেস্ট, ১৬৪ ওয়ানডে ও ৭১ টি টি-টোয়েন্টি খেলেছেন। ক্যারিবীয়দের হয়ে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ।

৯৭ ডেস্ক

Read Previous

ভয়কে জয় করে সাদমানের ভালো শুরুর প্রত্যয়

Read Next

পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলবে আফগানিস্তান

Total
2
Share