চার ডিমেরিট পয়েন্টে এক ম্যাচে নিষিদ্ধ রাবাদা

featured photo1 1 21
Vinkmag ad

rabada

স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠের বাইরে থাকতে হবে দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদাকে। লর্ডস টেস্টের উদ্বোধনী দিনে বেন স্টোকসকে আউট করার পর আচরণবিধি ভঙ্গ করায় ট্রেন্ট ব্রিজের দ্বিতীয় টেস্টে নিষেধাজ্ঞার মধ্যে পড়েন এই পেসার।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে বেন স্টোকসকে ব্যক্তিগত ৫৬ রানে সাজঘরে পাঠানোর পর আপত্তিকর মন্তব্য করেছিলেন রাবাদা। আইসিসির কোড অব কন্ডাক্ট লঙ্ঘন করায় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানার পাশাপাশি রাবাদার পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। চলতি বছরের ফেব্রুয়ারিতে কেপটাউনে শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে নিরোশান ডিকওয়ালার সাথে বিতর্কের জন্য আগে থেকেই তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছিল রাবাদাকে। সবমিলিয়ে চারটি ডিমেরিট পয়েন্ট হওয়ায় এই শাস্তির আওতায় পড়েন।

আইসিসির আচরণবিধির আর্টিক্যাল অনুযায়ী চারটি ডিমেরিট পয়েন্ট দু’টি সাসপেনশন পয়েন্টে পরিণত হবে। এর ফলে এক টেস্ট অথবা দুই ওয়ানডে অথবা দুই টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়। যে ফরম্যাটের খেলা আগে আসবে সেটিতে শাস্তি হিসেবে পরবর্তী টেস্টে স্বয়ংক্রিয়ভাবেই খেলতে পারবে না রাবাদা।

এক বিবৃতিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানায়, ‘বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের প্রথম দিনে খেলোয়াড়দের প্রতি ব্যক্তিগত আক্রমণ অথবা অকথ্য ভাষা ব্যবহার করে আইসিসির কোড অব কন্ডাক্টের ২.১.৭ ধারা ভঙ্গের দায়ে রাবাদাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। ইংল্যান্ডের বেন স্টোকসকে অনুপযুক্ত ভাষা ব্যবহার করে যা স্ট্যাম্পের মাইক্রোফোনে শোনা গিয়েছিল।’

এই ঘটনার পর সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ বলেন, ‘এটা আরও ভালোভাবে পরিচালনা করা যেত। আমার মনে হয় না এটা বেন স্টোকসকে লক্ষ্য করে বলা হয়েছে। আমি মনে করি এটা শুধুমাত্র হতাশার বহিঃপ্রকাশ ছিল। যদি স্ট্যাম্পের মাইক্রোফোনে শোনা না যেত তাহলে হয়তো এরকম হত না।’

৯৭ ডেস্ক

Read Previous

জুটিতে বিশ্বরেকর্ড ডিকওয়ালা-গুনাথিলাকার

Read Next

বৃষ্টিবিঘ্নিত ম্যাচ জিতে সিরিজে ফিরলো জিম্বাবুয়ে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share