টাইগারদের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পেলেন ম্যাকমিলান

ক্রেইগ ম্যাকমিলান ড্যানিয়েল ভেট্টোরি

করোনা পরবর্তী সময়ে শ্রীলঙ্কা সফর দিয়েই ক্রিকেটে ফিরছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আর এই সফরে টাইগার ব্যাটসম্যানদের পরামর্শক হিসাবে নিয়োগ পেয়েছেন সাবেক কিউই ব্যাটসম্যান ক্রেইগ ম্যাকমিলান।

আজ (২৫ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। শ্রীলঙ্কা সফরের জন্য মুমিনুল-তামিমদের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবেন ম্যাকমিলান।

১৯৯৭ সালে অভিষেকের পর ২০০৭ সাল পর্যন্ত, এক দশকে নিউজিল্যান্ডের পক্ষে ৫৫ টেস্ট, ১৯৭ ওয়ানডে ও ৮ টি টি-টোয়েন্টি খেলেছেন ম্যাকমিলান। ৪৩ বছর বয়সী ম্যাকমিলান তিন ফরম্যাটে রান করেছেন যথাক্রমে ৩১১৬, ৪৭০৭ ও ১৮৭।

তিন ফরম্যাট মিলে ৪৮ ফিফটি ও ৯ সেঞ্চুরির মালিক ম্যাকমিলানের আন্তর্জাতিক উইকেটের সংখ্যা ৭৭ টি।

খেলোয়াড়ি জীবনকে বিদায় বলার পর কোচিংয়ে মন দেন ম্যাকমিলান। ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি নিউজিল্যান্ডের ব্যাটিং/ফিল্ডিং কোচের ভূমিকা পালন করেছেন। এছাড়া ক্লাব পর্যায়ে ক্যান্টেবুরি, মিডলসেক্স ও আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের কোচিং স্টাফে যুক্ত ছিলেন তিনি।

প্রসঙ্গত, চলতি বছরের অক্টোবর-নভেম্বরে বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে যেয়ে তিনটি টেস্ট খেলবে। ক্রেইগ ম্যাকমিলান এই লঙ্কা সফরেই দলের সঙ্গে যোগ দিবেন।

উল্লেখ্য, দিনকয়েক আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে বাংলাদেশের ব্যাটিং কোচের পদ ছেড়ে দেন নেইল ম্যাকেঞ্জি।

২০১৮ সালের জুলাই মাসে বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পেয়েছিলেন নেইল ম্যাকেঞ্জি, সীমিত ওভারের ক্রিকেটের জন্য। পূর্ণমেয়াদে কাজ করতেন না ম্যাকেঞ্জি। কাজের দিন ভিত্তি করে তাকে সম্মানী দিত বিসিবি। সীমিত ওভারের ক্রিকেটে কোন টুর্নামেন্টের আগে থেকে টুর্নামেন্ট চলাকালীন সময়ে কাজ করতেন তিনি।

গত বছর ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে বাড়তি দায়িত্ব পালন করেন ৪৪ বছর বয়সী ম্যাকেঞ্জি। ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজে টাইগারদের হয়ে সবশেষ কাজ করেন দক্ষিণ আফ্রিকার হয়ে ৫৮ টেস্ট, ৬৪ ওয়ানডে ও ২ টি-টোয়েন্টি খেলা নেইল ম্যাকেঞ্জি।

৯৭ প্রতিবেদক

Read Previous

দেশের মাঠে বোলার, বিদেশে বোলিং কোচ!

Read Next

বাঘিনীদের ম্যাচ ফি বাড়ছে ‘৪’ গুন!

Total
31
Share