এবার দ্য হান্ড্রেডে নজর ভারতের

দ্যা হান্ড্রেড

দ্য ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) প্রথমবারের মত ১০০ বলের টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’ আয়োজন করতে যাচ্ছে। ক্রিকেটের এই নব সংস্করণটি চলতি বছরই মাঠে গড়ানোর কথা ছিল। তবে করোনা প্রভাবে ২০২১ সালের জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। এদিকে ইসিবির বিদায়ী চেয়ারম্যান কলিন গ্রেভস ইঙ্গিত দিয়েছেন আলাদাভাবে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করছে ভারতও।

বিসিসিআই থেকে টুর্নামেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে চেয়ে যোগাযোগ করা হয় গ্রেভসের সাথে। ৮ দলের অংশগ্রহণে ১০০ বলের টুর্নামেন্টটি মূলত নতুন দর্শকদের আকৃষ্ট করার লক্ষ্যেই আয়োজন করা। সাবেক ইসিবি চেয়ারম্যান মনে করেন ঠিকঠাক আয়োজনে মিলিয়ন অর্থ উপার্জন সম্ভব।

চলমান ইংল্যান্ড-পাকিস্তান সাউদাম্পটন টেস্টের প্রথম দিন স্কাই স্পোর্টসের সাথে আলাপে কলিন গ্রেভস ‘দ্য হান্ড্রেড’ নিয়ে অন্যান্য দেশের আগ্রহের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘বেশ কয়েকটি দেশ বিশেষ করে ভারত নিজেরাই এটা আয়োজনের দিকে নজর দিয়েছে। গতবছর তারা নিয়মিত আমার সাথে এটা নিয়ে আলাপ আলোচনা করেছে। সুতরাং বিশ্বজুড়ে এটি একটি উত্তেজনা তৈরিতে সক্ষম হয়েছে।’

যদিও বর্তমানে বিসিসিআই দ্বিপাক্ষিক সিরিজ ও আইপিএল নিয়েই বেশি জোর দিচ্ছে। তবে কিছুদিন আগে মিনি আইপিএল নামে আরেকটি টুর্নামেন্টের ভাবনা এসেছিল। কিন্তু ব্যস্ত ক্রিকেট ক্যালেন্ডারের কারণে এটি নিয়ে এগোনো কঠিন হয়ে পড়ে।

২০১৮ সালে ভারতীয় কাপ্তান ভিরাট কোহলি অবশ্য এমন নতুন নতুন সংস্করণের প্রতি নিজের বিরক্তি প্রকাশ করেছেন। তার মতে, ‘আর কোন নতুন ফরম্যাট নিয়ে ভাবতে পারছিনা। আমি অনুভব করি কোথাও ক্রিকেটের বানিজ্যিক দিকটি প্রকৃত গুণকে নষ্ট করছে আর এটি আমাকে কষ্ট দেয়।’

৯৭ ডেস্ক

Read Previous

জাতীয় পুরষ্কার জেতা ক্রিকেটারদের বিসিসিআইয়ের অভিনন্দন বার্তা

Read Next

আইপিএলের শুরুতে থাকছেন না মালিঙ্গা

Total
11
Share