লর্ডসের দ্বিতীয় দিনটাও স্বাগতিকদের

match report 8
Vinkmag ad

265434

পারেননি জো রুট! টেস্ট নেতৃত্বের প্রথম ইনিংসে ব্যাট হাতে এর আগে দ্বিশতক গড়েছেন মাত্র দুজন। গ্রাহাম ডাউলিং (২৩৯) ও শিবনারায়ণ চন্দরপল (২০৩*) সে দুজন ভাগ্যবান ক্রিকেটার। এ দুইয়ের সাথে নিজের নামটা জুড়ে দিতে রুটের লাগতো ১০ রান। কিন্তু ইংলিশ কাপ্তান থেমেছেন ১৯০ রানে।

দ্বিতীয় দিনের খেলা শেষে লর্ডসে সফরকারীদের সংগ্রহ ৫ উইকেটে ২১৪ রান। ৮টি চারে ৪৮ রানে অপরাজিত টেম্বা বাভুমার সঙ্গে ব্যাট করছেন কাগিসো রাবাদা। এখনও ২৪৪ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় দিনের লাঞ্চের আগেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। কাপ্তান রুট ফেরেন ২৩৪ বলে ১৯০ রান করে (২৭ চার, ১ ছয়)। টেস্ট ক্যারিয়ারের ৬ষ্ঠ শতকের হাতছানি ছিল মইন আলির সামনে। কিন্তু সকালেই টেস্টে ২ হাজার রান পূরণ করা মইন আলি সাজঘরে ফিরেছেন ১৩ রান আগেই, ৮৭ রানে। লিয়াম ডসন আর মার্ক উডকে কোন রান করতে না দিয়েই ফিরিয়ে দেন মরকেল আর রাবাদা।

তবে শেষ উইকেট জুটিতে জেমস অ্যান্ডারসনকে সাথে নিয়ে চার বছর পর টেস্টে অর্ধশতকের দেখা পাওয়া স্টুয়ার্ট ব্রড বড় করেন স্বাগতিক দলের ইনিংস। ৮ চার আর ২ ছয়ে ৪৭ বলে ব্রড অপরাজিত থাকেন ৫৭ রানে। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ইংল্যান্ড সংগ্রহ করে ৪৫৮ রান। মর্নে মরকেল চারটি এবং ফিলান্ডার নিয়েছেন তিন উইকেট।

অধিনায়কত্বের অভিষেকে বিপক্ষ কাপ্তান জো রুট করেছেন ১৯০ রান, ডিন এলগার করলেন অর্ধশতক। হেইনো কুন এক রানে ফিরে যাওয়ার পর ফাফ ডু প্লেসিসের বদলে দক্ষিণ আফ্রিকা দলের নেতৃত্ব দেয়া এলগার হাসিম আমলাকে নিয়ে করলেন প্রতিরোধের চেষ্টা। ২৯ রানে আমলা ফিরেছেন আর এলগার ৫৪ রানে।

মাঝে ৬ রানের মধ্যেই জেপি ডুমিনি আর এলগার ফিরে গেলে চাপে পড়া অতিথিদের রক্ষা করেন ডী ব্রুইন আর টেম্বা বাভুমা। পঞ্চম উইকেটে এই দুইজনের ৯৯ রানের জুটি এখন পর্যন্ত এই ইনিংসে সেরা জুটি দক্ষিণ আফ্রিকার। ব্রুইন ফিরেছেন ৪৮ রানে। নাইট ওয়াচম্যান কাগিসো রাবাদাকে সাথে নিয়ে নির্বিঘ্নে দিনের বাকীটা পার করে দিয়ে বাভুমার সংগ্রহ অপরাজিত ৪৮ রান।

ব্যাট হাতে অর্ধশতকের পর পুরো ইনিংসে সফরকারীদের নাচিয়ে ছেড়েছেন পেসার স্টুয়ার্ট ব্রড। আর সকালেই দুই সহস্র রানের মালিক বনে যাওয়া মইন আলি লাঞ্চের পর পেয়ে যান টেস্টে নিজের ১০০তম উইকেট। দিনশেষে ব্রড এবং মইন আলি দুজনের ঝুলিতেই ছিল দুইটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোরকার্ড (দ্বিতীয় দিনশেষে): 

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৫৮/১০ (১০৫.৩ ওভার) রুট ১৯০,  মঈন ৮৭, ব্রড ৫৭*, স্টোকস ৫৬। মর্কেল ৪/১১৫, ফিল্যান্ডার ৩/৬৭

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংসঃ ২১৪/৫ (৬৮ ওভার) এলগার ৫৪, বাভুমা ৪৮*, ব্রুইন ৪৮, আমলা ২৯। ব্রড ২/২৭, মইন ২/৩৫

৯৭ ডেস্ক

Read Previous

মুলতানের অধিনায়ক হাফিজ

Read Next

অষ্ট্রেলিয়ায় এইচপি দলের বিপক্ষ কারা!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share