আইপিএলে চীনা স্পন্সর, বিক্ষুব্ধ জনতার আইপিএল বর্জনের হুমকি

ভিভো আইপিএল
Vinkmag ad

চীনা মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভিভো কে টাইটেল স্পন্সর হিসেবে ঘোষণার পর আবারও ক্ষুব্ধ প্রতিবাদের মুখে আইপিএল। চীনা সীমান্তে সম্প্রতি ২০ ভারতীয় সেনা নিহতের ঘটনায় দেশটির জনগণের মধ্যে চীন নিয়ে বিরূপ মনোভাব দেখা দেয়। একটি জাতীয়তাবাদী গোষ্ঠী চীনাবিরোধী মনোভাবে আইপিএল বয়কটের হুমকি দেয়।

গত ১৫ জুন সীমান্তে ভারতীয় সেনা নিহতের ঘটনার পর আইপিএল কর্তৃপক্ষ অবশ্য বলেছিল আইপিএলে চীনা স্পনসরদের নিয়ে পর্যালোচনায় বসবে। টাইটেল স্পন্সর ভিভো পাঁচ বছরের চুক্তিতে ২০২২ সাল পর্যন্ত সময়কালের জন্য ৩৩০ মিলিয়ন ডলার প্রদান করে।

করোনা ভাইরাস প্রভাবে মার্চের স্থগিত আইপিএল ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু স্পন্সরশিপ পরিবর্তন না করায় ভারতীয়দের তোপের মুখে পড়েছে কর্তৃপক্ষ। ৭০ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী সদস্য নিয়ে ব্যবসায়ীদের সংগঠন ইতোমধ্যে সরকারের কাছে দাবি তুলেছে সীমান্তে প্রাণহানি কান্ডকে অবজ্ঞা করায় আইপিএল যেন বন্ধ করা হয়।

প্রভাবশালী হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সাংস্কৃতিক বাহিনী জাগরণ মঞ্চ চীনা স্পন্সরকে বাদ না দিলে আইপিএল বর্জনের হুমকি দিয়েছে। এক বিবৃতিতে তারা জানায়, ‘আমরা আইপিএল কর্তৃপক্ষকে চীনা কোম্পানির স্পন্সর করার বিষয়ে অবস্থান পুনর্বিবেচনা করার আহ্বান জানাতে চাই। দয়া করে সর্বোপরি জাতির গর্ব ও সুরক্ষা চিন্তা করবেন।’

এর প্রেক্ষিতে আইপিএল কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানায়নি তবে ভারতীয় গণমাধ্যমকে বোর্ড কর্তারা বলছেন স্পনসরশিপ পরিবর্তন একটা জটিল বিষয়। এদিকে সীমান্তে সংঘর্ষের পর ভারত জাতীয় সুরক্ষা ও গোপনীয়তায় উদ্বেগ প্রকাশ করে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক সহ ৩৯ টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে।

৯৭ ডেস্ক

Read Previous

জো রুটদের সতর্ক করলেন নাসিম শাহ

Read Next

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে অনিশ্চিত বেন স্টোকস

Total
4
Share