বকেয়া পারিশ্রমিক নিয়ে আবারও প্রশ্নবিদ্ধ বিপিএল

বঙ্গবন্ধু বিপিএল মাহমুদউল্লাহ রিয়াদ মুমিনুল হক মোসাদ্দেক হোসেন সৈকত আন্দ্রে রাসেল মুশফিকুর রহিম দাসুন শানাকা
Vinkmag ad

ক্রিকেটারদের বৈশ্বিক সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) বার্ষিক প্রতিবেদন অনুসারে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক লিগের পারিশ্রমিক বকেয়া সংক্রান্ত তথ্য প্রকাশ করে। যে ৬ টি লিগের পারিশ্রমিক নিয়ে ঝামেলা তার মধ্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগও (বিপিএল) আছে।

করোনা ভাইরাস প্রভাবের আগে ২০১৮-১৯ মৌসুমে আইসিসির শীর্ষ ৯ টি সদস্য দেশের ২৭৭ জন ক্রিকেটারের উপর জরিপ করে ফিকা। যেখানে ৩৪ শতাংশ ক্রিকেটার জানিয়েছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক লিগে প্রাপ্য বকেয়া বুঝে পায়নি। তবে এই তালিকায় বিপিএল ছাড়া অন্য কোন সদস্য দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের নাম নেই।

তালিকার ৬ টি লিগ হল গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), আবু ধাবি টি-১০, কাতার টি-১০, ইউরো টি-টোয়েন্টি স্লাম ও মাস্টার্স চ্যাম্পিয়ন্স লিগ।

এর বাইরে বাংলাদেশের ক্রিকেটাররা বিশ্বকাপের প্রাইজমানি বুঝে না পাওয়া ও জিম্বাবুয়ের চুক্তিবদ্ধ ক্রিকেটারের পারিশ্রমিক বকেয়ার বিষয়টি উঠে আসে। এসব বকেয়া পাওনা ইস্যুতে আইসিসিকে নজর দেওয়ার অনুরোধ জানায় ফিকা।

ফিকা প্রধান নির্বাহী টম মোফাট এক বিবৃতিতে বলেন, ‘খেলোয়াড়দের বকেয়া ও চুক্তি লঙ্ঘনের মত সমস্যা জরুরীভাবে সমাধান প্রয়োজন। আইসিসির নিয়ম কাঠামোতে কাজ করা লোকদের আর্থিক নিরাপত্তা রক্ষা করা তাদের দায়িত্ব। এখনই এটা নিয়ে চিন্তা করা উচিৎ।’

‘আমরা সিদ্ধান্ত গ্রহণকারীদের সাথে নিয়মিত কাজ করে যাচ্ছি। ফিকার সাথে খেলোয়াড়দের স্থানীয় সংগঠনগুলোও সাহায্য করছে নজরে আসা সমস্যা নিয়ে একটি সুষ্ঠ সমাধানে পৌঁছাতে। যার মধ্যে অনেকগুলো আবার বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে।’

৯৭ ডেস্ক

Read Previous

নতুন স্পন্সরের খোঁজে বিসিসিআই

Read Next

পুরানদের বকেয়া পাওনা পরিশোধ করবে বিসিবি

Total
16
Share